ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্বব্যাংক থেকে ২১শ’ কোটি বাজেট সহায়তা পেলো বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
বিশ্বব্যাংক থেকে ২১শ’ কোটি বাজেট সহায়তা পেলো বাংলাদেশ

ঢাকা: অবশেষে বিশ্বব্যাংকের কাছ থেকে বাজেট সহায়তা পেলো বাংলাদেশ। প্রথম ধাপে ২৫ কোটি ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। প্রতি ডলার সমান ৮৪ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ হাজার ১০০ কোটি টাকা। 

বুধবার (০৯ জানুয়ারি) সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে চুক্তিসই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ ও বিশ্বব্যাংকের ঢাকা অফিসের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান চুক্তিতে সই করেন।

এসময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত ছিলেন।  

এই ঋণের আওতায় বাজেটে কর্মসংস্থান সৃষ্টি, বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্য পরিবেশ আধুনিকায়ন, শ্রমিকদের সুরক্ষা ও সব ধরনের অভিঘাত মোকাবেলার সক্ষমতা জোরদার করা হবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকহারে কর্মে প্রবেশ নিশ্চিতকরণ নীতি ও কর্মসূচির উন্নয়ন করা হবে।

‘জবস ডেভলপমেন্ট পলিসি ক্রেডিট’ প্রকল্পের আওতায় বিশ্বব্যাংক ঋণ বাস্তবায়ন করবে অর্থ বিভাগ। প্রস্তাবিত বাজেট সহায়তার আওতায় বিশ্বব্যাংক আগামী তিন বছরে মোট ৭৫০ মিলিয়ন ডলার দেবে। প্রথমধাপে ২০১৮-১৯ অর্থবছরে ২৫০ মিলিয়ন বা ২৫ কোটি ডলার দিলো সংস্থাটি। প্রকল্পটি ২০২০-২১ অর্থবছরে সমাপ্ত হবে।  

২৫০ মিলিয়ন মার্কিন ডলার ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য।  এই অর্থের উপর বার্ষিক সার্ভিস চার্জ ০ দশমিক ৭৫ শতাংশ। এছাড়াও ১ দশমিক ২৫ শতাংশ সুদ দিতে হবে।  

প্রকল্পের আওতায় নতুন কোম্পানি আইনের বিধিবিধান প্রনয়ণ, ব্যবসা পরিচালনার আইনী কাঠামো সহজ ও স্বয়ংক্রিয় করা হবে। সরকারের সব দফতরের সঙ্গে যোগসূত্র স্থাপন করা হবে। এছাড়া পরিবেশ বান্ধব বাজেট প্রণয়ন, গ্যাসের মূল্য যৌক্তিকীকরণ ও নবায়নযোগ্য জ্বালানীতে বিনিয়োগ উৎসাহিতকরণ করা হবে।

চিমিয়াও ফান বলেন, গত দুই দশকে বাংলাদেশের আর্থিক অগ্রগতি অবিশ্বাস্য গতিতে এগিয়ে যাচ্ছে। তারপরও কর্মসংস্থান সৃষ্টিতে সেইভাবে অগ্রগতি অর্জিত হয়নি। বাংলাদেশের প্রধান চ্যালেঞ্জ মান সম্মত কর্মসংস্থান সৃষ্টি করা। প্রকল্পটি কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৯
এমআইএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।