ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বড় উত্থানে পুঁজিবাজারের সপ্তাহ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৯
বড় উত্থানে পুঁজিবাজারের সপ্তাহ শুরু

ঢাকা: বড় উত্থানের মধ্য দিয়ে নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৬ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ব্যাংক, বিমা ও আর্থিক খাতের প্রায় সবখাতের শেয়ারের দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯৬ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬১ পয়েন্ট।

এর ফলে টানা ১১ কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো। সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামের পাশাপাশি বেড়েছে লেনদেনও।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০২৬ কোটি টাকা আর সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, এদিন এ বাজারে ৩১ কোটি ৪২ লাখ ৪৫ হাজার ২৭১টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১০২৬কোটি ৭৬ লাখ ৭৬ হাজার টাকা।

এর আগের দিন লেনদেন হয়েছিলো ৯২৪ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬৯৬ কোটি ৪৫ লাখ ৭ হাজার টাকা। তিন সূচকে পথ চলা ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৯৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৮৭ পয়েন্টে অবস্থান নেয়।  অন্য দু’সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান নেওয়া ১ হাজার ২৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ ইনডেক্স ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৯৭৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬৫টির, কমেছে ৬২টি’র এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ২৬১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৫৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২০২টি’র, কমেছে ৫৩টির এবং ১৮টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৩কোটি ১ লাখ ৪০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭০ কোটি ২০ লাখ ৭৫ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি ২৯ লাখ ১ হাজার ৩৯২ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৯
এমএফআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।