ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯
bangla news

ছয় মাসে পুঁজিবাজার থেকে রাজস্ব হারালো ৩৫ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৩ ৬:৩৯:৪৭ পিএম
 পুঁজিবাজার থেকে রাজস্ব কমেছে

পুঁজিবাজার থেকে রাজস্ব কমেছে

ঢাকা: চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম ছয় (জুলাই থেকে ডিসেম্বর) মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার ৩৫ কোটি টাকার রাজস্ব হারিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন কম হওয়ায় ২০১৭-১৮ অর্থবছরের তুলায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সরকার ডিএসই থেকে  মোট ৩৫ কোটি ৬১ লাখ ৫৮ হাজার ৪৭০ টাকার রাজস্ব হারিয়েছে।

ডিএসইর তথ্য মতে, চলতি অর্থবছের টার্নওভার ট্যাক্স বাবদ ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৭৮ কোটি ৯ লাখ ২৮ হাজার ১২০ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা বাবদ আয় হয়েছে ২৮ কোটি ৭৭ লাখ ৫৮ হাজার ৫৬২ টাকা।

সবমিলে গত ছয় মাসে  ডিএসইর বিনিয়োগকারীদের লেনদেন বাবদ সরকার রাজস্ব পেয়েছে ১০৬ কোটি ৮৬ লাখ ৮৬ হাজার ৬৮২ টাকা। এর আগের বছর রাজস্ব বাবদ সরকারের আয় হয়েছিলো ১৪২ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ১৫২ টাকা।

সেই হিসেবে আগের বছরের একই সময়ের তুলনায় সরকার রাজস্ব হারিয়েছে ৩৫ কোটি ৬১ লাখ ৫৮ হাজার ৪৭০ টাকা।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ছয় মাসে টার্নওভার ট্যাক্স বাবদ সরকারের আয় হয়েছে ১০৩ কোটি ৭৬ লাখ ৫৬ হাজার ৯৫৩ টাকা। অপরদিকে উদোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি বাবদ সরকারের আয় হয়েছিলো  ৩৮ কোটি ৭১ লাখ ৮৩ হাজার ১৯৯ টাকা।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14