ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বড় উত্থানে পুঁজিবাজারে লেনদেন ছাড়ালো হাজার কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৯
বড় উত্থানে পুঁজিবাজারে লেনদেন ছাড়ালো হাজার কোটি

ঢাকা: সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে নতুন বছরের তৃতীয় কার্যদিবস বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

আগের দু’দিনের মতোই ব্যাংক, বিমা ও আর্থিক খাতের প্রায় সবখাতের শেয়ারের দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৩১ পয়েন্ট।

এর ফলে টানা ১০ কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এদিন ডিএসতে লেনদেন হয়েছে ৯২৪ কোটি টাকা আর সিএসইতে লেনদেন হয়েছে ৭০ কোটি টাকা। অর্থাৎ দু’বাজার মিলে লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, এদিন এ বাজারে ২৬ কোটি ৯৪ লাখ ৮৬ হাজার ৮২৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিলো ৬৯৬ কোটি ৪৫ লাখ ৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩০ কোটি ১৭ লাখ ৪২ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩৮ কোটি ৩৪ লাখ ২ হাজার টাকার।

তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯০ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ২১ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২৭১ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৯৪১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩০৩টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম।
 
অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ৩৩১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ১৯৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২৩৭টির, কমেছে ২৬টির এবং ১২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৭০ কোটি ২০ লাখ ৭৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি ২৯ লাখ ১ হাজার ৩৯২ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৪৮ লাখ ৭১ হাজার ৫৩৪ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।