ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক উত্থানে পুঁজিবাজারে সপ্তাহ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
সূচক উত্থানে পুঁজিবাজারে সপ্তাহ শুরু

ঢাকা: ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ ডিসেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিনভর সূচকের ওঠানামা শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ৬০ পয়েন্ট।

সূচক বাড়লেও উভয় বাজারে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা চার কার্যদিবস উত্থান হলো। তবে তার আগে টানা সাত কার্যদিবস দরপতন হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, রোববার এ বাজারে ৮ কোটি ৯২ লাখ ৮৮ হাজার ১৩১টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৬৩ লাখ ৯৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৬২ কোটি ৮৫ লাখ ৫১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৯৭ কোটি ৯৩ লাখ ৪৭ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ৫৮ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান নেয়। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৪ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২১৩ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ৮ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৫০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১১০টির এবং ৩২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬০ কোটি ৬৮ লাখ ৯৪ হাজার ৫৭৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৬ কোটি ৬৮ লাখ ৬৫ হাজার ৪৮৫ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৩০ লাখ ৩৫ হাজার টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।