ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থানে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
সূচকের উত্থানে সপ্তাহ পার

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) সূচক বেড়েছে ২৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ার পাশাপাশি বিমা, বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতের কোম্পানির শেয়ারে মিশ্রপ্রবণতায় লেনদেন হওয়ায় এদিন পুঁজিবাজারে উত্থান হয়েছে। এর ফলে সাত কার্যদিবস দরপতনের পর টানা তিন কার্যদিবস উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার এ বাজারে ১১ কোটি ৬১ লাখ ১৭ হাজার ৭১টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ৮৫ লাখ ৫১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৯৭ কোটি ৯৩ লাখ ৪৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৩৪ কোটি ৯ লাখ ৪২ হাজার টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার টাকার।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৫৮ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান নেয়। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৪দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২০৯ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ৫ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৪২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৩৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৭৪টির এবং ৪১টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৫ হাজার ৪৮৫টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৩০ লাখ ৩৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১২ কোটি ৮৫ লাখ ৯০ হাজার ৭২৬ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।