bangla news

নয় মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-১৭ ৪:০৫:৫১ পিএম
ঢাকা স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর (রোববার) পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকার পর সূচকের নিম্নমুখী প্রবণতায় নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৭ ডিসেম্বর) লেনদেন হয়েছে। তবে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের পাশাপাশি কমেছে লেনদেন।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার টাকা। এর আগে চলতি বছরের ২৮ মার্চ লেনদেন হয়েছে ২৭৭ কোটি ৩৫ লাখ ৮০ হাজার টাকা। যা গত ৮ মাস ১৯ দিনের মধ্যে সর্বনিম্ন লেনদেন।

চলতি মাসের প্রথম চার কার্যদিবস উত্থানের পর শুরু হওয়া দরপতন কোনোভাবেই থামছে না। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ও বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ক্লোজিংকে কেন্দ্র করে দরপতন হচ্ছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্যমতে, সোমবার এ বাজারে ৮ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৯৯ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট কমে ৫ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৫ দশমিক ২৮ পয়েন্ট কমে অবস্থান নেয় ১ হাজার ২০১ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ১ দশমিক ৬২ পয়েন্ট কমে দাঁড়ায় ১ হাজার ৮৪২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬১টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯৭ পয়েন্ট কমে ১৬ হাজার ২৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ১৭১টির এবং ২৪টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৬ লাখ ৩০ হাজার ৭৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৫ কোটি ৩৯ লাখ ৬৮ হাজার ৫০২ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৩ লাখ ৪৩ হাজার টাকার।
 
বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-12-17 16:05:51