bangla news

ফের দরপতনের বৃত্তে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-১১ ৩:২২:২৫ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: বিজয়ের মাসের প্রথম সপ্তাহের চার কার্যদিবস উত্থানের পর ফের দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের পুঁজিবাজার। ফলে সূচকে পতনের মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪০ পয়েন্ট। ফলে টানা চার কার্যদিবস সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলো। আর এসবের ফলে পাল্লাদিয়ে কমেছে বাজার মূলধনও।

সোমবারের মতোই মঙ্গলবারও ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, প্রকৌশল এবং ওষুধ ও রসায়নসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমার মধ্য দিয়ে এদিন উভয় বাজারে লেনদেন হয়েছে। ফলে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামের পাশাপাশি কমেছে লেনদেনও।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা বাজার পর্যবেক্ষণ করছেন। আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের পর বাজারে বিনিয়োগ করবেন। ফলে লেনদেন কম হচ্ছে।

ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার এ বাজারে ১১ কোটি ২৯ লাখ ৩৯ হাজার ৫০২টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৮৩ কোটি ৪৬ লাখ ৩৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৬৭ কোটি ৬৭ লাখ ৮৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫১৬ কোটি ৭৯ লাখ ৫ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৯৩ পয়েন্ট কমে ৫ হাজার ২৭৫ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৬ দশমিক ৫৮ পয়েন্ট কমে অবস্থান নেয় ১ হাজার ২১৩ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়ায় ১ হাজার ৮৪৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ৪০ পয়েন্ট কমে ১৬ হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ১৩৯টির এবং ২৯টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ কোটি ৮৮ লাখ ৬০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৫ কোটি ৫৩ লাখ ২৩ হাজার ১৭৪ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ১৯ লাখ ৩১ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2018-12-11 15:22:25