ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা তিন কার্যদিবস দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
টানা তিন কার্যদিবস দরপতন

ঢাকা: ব্যাংক খাতের মিশ্র প্রবণতায় লেনদেন হওয়ায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ ডিসেম্বর) বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। এদিন ব্যাংক খাতের তালিকাভুক্ত ৩০ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টি, কমেছে ৬টি আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ারের দাম।

ওষুধ ও রসায়ন, বিমা, বস্ত্র, প্রকৌশল এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমার মধ্য দিয়ে এদিন উভয় বাজারে লেনদেন হয়েছে। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি এদিন কমেছে বাজার মূলধনও। এর ফলে টানা তিন কার্যদিবস দরপতন হলো। গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) এবং চলতি সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো। তবে তার আগে টানা চার কার্যদিবস সূচক বেড়েছিলো।

ডিএসই’র তথ্যমতে, সোমবার এ বাজারে ১২ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ২৯৬টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৬৭ লাখ ৮৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫১৬ কোটি ৭৯ লাখ ৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫১৪ কোটি ৪ লাখ ৫৫ হাজার টাকার।  

এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ৫৩ পয়েন্ট কমে ৫ হাজার ২৯৫ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২ দশমিক ২৭ পয়েন্ট কমে অবস্থান নেয় ১ হাজার ২১৯ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ৫ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়ায় ১ হাজার ৮৪৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ১০২ পয়েন্ট কমে ১৬ হাজার ২০৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ১৫২টির এবং ৩০টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ কোটি ৫৩ লাখ ২৩ হাজার ১৭৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ১৯ লাখ ৩১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২২ কোটি ১২ লাখ ৩৯ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।