ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

জাতীয় ভ্যাট সপ্তাহ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
জাতীয় ভ্যাট সপ্তাহ শুরু বেলুন ও পায়রা উড়িয়ে ‘জাতীয় ‌ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহে’র উদ্বোধন করছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ছবি: বাংলানিউজ

ঢাকা: বেলুন ও পায়রা উড়িয়ে ‘জাতীয় ‌ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহে’র উদ্বোধন করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার (১০ ডিসেম্বর) সকালে সেগুন বাগিচায় এন‌বিআর কার্যালয়ের সামনে ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশে হচ্ছে উন্নয়ন’ স্লোগানে ভ্যাট সপ্তাহ শুরু হয়।  

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-চিত্রনায়ক ফেরদৌস, অভিনেতা আফজাল হোসেন, এনবিআরের সদস্য জিয়াউদ্দিন মাহমুদ, কানন কুমার রায়, রেজাউল হাসান, শাহনাজ পারভীন, জামাল হোসেনসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তরা।

উদ্বোধনী অনুষ্ঠানে চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, রাজস্ব আহরণের একটি উল্লেখযোগ্য অংশ হলো ভ্যাট (মূল্য সংযোজন কর)। কারণ মোট রাজস্ব আদায়ের ৩৭-৩৮ ভাগ আসে এ খাত থেকে।

তিনি বলেন, ব্যবসায়ীরা জনগণের কাছ থেকে যে ভ্যাট আদায় করছেন, সেটিও যদি সঠিকভাবে সরকারের কোষাগারে জমা হয়। তাহলেও আরও বেশি রাজস্ব আসার কথা। এজন্য এনবিআরের জনবলের পাশাপাশি সাধারণ মানুষকেও নিজের দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য আহ্বান জানান তিনি।

চেয়ারম্যান বলেন, আমাদের ডিপার্টমেন্টগুলোকে অটোমেশন করে ফেলা জরুরি। অটোমশনটি প্রক্রিয়ায় আছে। তাড়াতাড়ি করবো। সহকর্মীদের কাছে আবেদন, যার যার দায়িত্ব পালন করবেন। কারণ অটোমেশনটি করতে পারলেই ভ্যাট ট্যাক্সের সঠিক হিসাব পাবো।

দেশের উন্নয়নে রাজস্ব আহরণের বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, জনবহুল এদেশে বর্তমানে যে ভ্যাট আদায় হচ্ছে, তার চেয়ে বেশি পাওয়ার কথা। কিন্তু পাচ্ছি না। সেজন্য আমাদের পক্ষ থেকে সব প্রচার-প্রচারণা চালাচ্ছি। পাশাপাশি মানুষকে ভ্যাট-ট্যাক্স দিতে দেশ প্রেমে উদ্বুদ্ধ করছি।

এনবিআরের কর্মকর্তাদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, রাজস্ব আদায় করতে গিয়ে যাতে কোনও ব্যবসায়ী হয়রানির মুখে না পড়েন। তাদের কাছ থেকে আইনগতভাবে রাজস্ব আদায় করবেন।  

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa