ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

এনবিআরের জনবল সংকটে করফাঁকি রোধ করা যাচ্ছে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৮
এনবিআরের জনবল সংকটে করফাঁকি রোধ করা যাচ্ছে না

ঢাকা: রাজস্ব আহরণের তিন উৎসের মধ্যে ভ্যাট হচ্ছে অন্যতম। কিন্তু জনগণ ভ্যাট দিলেও ব্যবসায়ীরা প্রচুর ফাঁকি দিচ্ছেন বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেছেন, এনবিআরের জনবল সংকটের কারণে ফাঁকি রোধ করে সঠিকভাবে ভ্যাট আদায় করা সম্ভব হচ্ছে না।

‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে রোববার (৯ ডিসেম্বর) এন‌বিআরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মোশাররফ হোসেন এ কথা বলেন। এ সময় এনবিআরের ভ্যাট বিভাগের সঙ্গে জড়িত ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৭-১৮ অর্থবছরে ২ লাখ ৬ হাজার ৪০৭ টাকার রাজস্ব আহরণ হয়েছে। এর মধ্যে ভ্যাট থেকে রাজস্ব আয় হয়েছে ৭৮ হাজার ৮৯৪ কোটি টাকা। যা মোট রাজস্ব আহরণের ৩৮ শতাংশ। ২০১৮-১৯ অর্থ বছরের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। এর মধ্যে ভ্যাট বাবদ আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১০ হাজার কোটি টাকা। যা মোট রাজস্ব আয়ের ৩৭ শতাংশ।

সেই লক্ষ্যমাত্রা আদায়ের লক্ষ্যে আগামী ১০ ডিসেম্বর (সোমবার) থেকে ‘জাতীয় ভ্যাট দিবস এবং ভ্যাট সপ্তাহ’ পালন করা হবে জানিয়ে মোশাররফ হোসেন বলেন, ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানকে সামনে রেখে ঢাকাসহ সারাদেশে আগামী ১০-১৬ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠান উদযাপন করা হবে।

বহুল আ‌লো‌চিত নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন জুলাই থে‌কে কার্যকর হবে বলে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান ব‌লেন, আগামী জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। আইনে কিছুটা সংস্কার আনা হবে। সব পণ্যের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা একটু অসুবিধা হয়ে যায়, তবে কয়েকটি স্তরে হবে।

ঘরে বসেই এখন ভ্যাট সংক্রান্ত সেবা নেওয়া যাবে উ‌ল্লেখ করে তি‌নি ব‌লেন, অনলাইন সিস্টেম চালু হলে উভয় দিকে দুর্নীতি কমবে।

সোমবার সকাল সাড়ে ৮টায় ভ্যাট সপ্তাহের উদ্বোধন করবেন এনবিআর চেয়ারম্যান। এসময় শোবিজ অঙ্গনের ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।

এরপর বিকেল ৫টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মতবিনিময় সভা ও সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা দেওয়া হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮
এমএফআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa