ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

মুডি’স অ্যানালিটিকস ও বিআইবিএমের যৌথ কোর্স চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৮
মুডি’স অ্যানালিটিকস ও বিআইবিএমের যৌথ কোর্স চালু সমঝোতা স্মারক অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং সুবিখ্যাত মুডি’স অ্যানালিটিকস বাংলাদেশি ব্যাংকারদের জন্য যৌথ উদ্যোগে দুটি কোর্স চালু করেছে।

এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারকও সই হয়েছে। কমার্শিয়াল ক্রেডিট এবং স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ (এসএমই) নামে এ দু’টি সার্টিফিকেশন কোর্সে বাংলাদেশে ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকাররা ভর্তি হতে পারবে।

মুডি’স অ্যানালিটিকসের নির্বাহী পরিচালক আরি লিহাবী বাংলানিউজকে বলেন, ব্যাংকিং খাতের ঝুঁকি কমাতে সাহায্য করবে সার্টিফিকেশন কোর্স। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকিগুলো কমিয়ে আনে। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারী ব্যাংকাররা আগামী দিনে ব্যাংকিং খাতের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। এতে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব আর্থিক পরিমণ্ডলে দেশটির অবস্থান আরও দৃঢ় হবে।

বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, মুডি’স অ্যানালিটিকসের সঙ্গে সার্টিফিকেটশন কোর্স চালুর কারণে বাংলাদেশের আর্থিক খাতে কর্মরতদের আন্তর্জাতিক চর্চাগুলো জানার এক বড় প্লাটফর্ম তৈরি হয়েছে। আগামী দিনে জ্ঞান-ভিত্তিক ব্যাংকিং খাত গড়ে উঠতে সহায়ক হবে।  

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. শাহ মো. আহসান হাবীব বলেন, বিআইবিএম এ সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সর্ম্পকিত বৈশ্বিক ভাবনার সঙ্গে তাদের পরিচিত করা।

তিনি বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় এবং কিছু কিছু স্পর্শকাতর বিষয় যেমন- ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারি খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। বিআইবিএম অনলাইন এবং অন ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে। এর ফলে ব্যাংক কর্মকর্তাদের মধ্যমেয়াদী প্রশিক্ষণ গ্রহণের পথ সুগম হচ্ছে।

মুডি’স কর্পোরেশনের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মুডি’স অ্যানালিটিকস। ২০১৭ সালে সংস্থাটির আয় ছিল ৪২০ কোটি ডলার। প্রায় ১২ হাজার ৬০০ কর্মী প্রতিষ্ঠানটিতে কাজ করছে। বিশ্বব্যাপী ৪২টি দেশে মুডি’স কর্পোরেশন কার্যক্রম পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ১৭২১ঘণ্টা, ডিসেম্বও ১০, ২০১৮
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa