ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

ব্যাংকিং

ব্যাংকিং খাতে দক্ষ জনবল অত্যাবশ্যক: গর্ভনর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-৩০ ০২:২১:১০ এএম
ব্যাংকিং খাতে দক্ষ জনবল অত্যাবশ্যক: গর্ভনর ...

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। গত ৪৫ বছর ধরে বিআইবিএম বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের প্রশিক্ষণে কাজ করে যাচ্ছে। নতুন দুটি সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এ কাজটি আরও সহজ হবে।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের জন্য প্রথমবারের মতো ‘সনদপত্র সম্মাননা’র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

গভর্নর বলেন, সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বর্তমানে ব্যাংকিং খাত জ্ঞান ভিত্তিক এবং গতিশীল একটি খাত। ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে।

বিআইবিএম পরিচালিত ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’ এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস ( সিইটিএস)’ এই তিনটি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ৮১ জন প্রশিক্ষণার্থীকে সনদপত্র দেওয়া হয়।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেডের পক্ষে বক্তব্য রাখেন ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী। মুডি’স অ্যানালিটিকসের পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আরি লিহাবি। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বিআইবিএম’র পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক ড. শাহ মো. আহসান হাবীব।

সভাপতির বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী ব্যাংকিং খাতের কর্মীদের প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa