ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

একদিন পতনের পর টানা দু’দিন বাড়লো সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
একদিন পতনের পর টানা দু’দিন বাড়লো সূচক ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের পুঁজিবাজার। ফলে সপ্তাহের প্রথম কার‌্যদিবস রোববার (২৫ নভেম্বর) সূচক পতনের পর সোম ও মঙ্গলবার (২৭ নভেম্বর) টানা দু’দিন পুঁজিবাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তার আগে (অর্থাৎ গত সপ্তাহের) রোব থেকে বৃহস্পতিবার টানা চার কার্যদিবস সূচকের উত্থান হয়েছিল।  

মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়ে চলে দুপুর পৌনে ১২টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন।

যা অব্যাহত ছিল দিনের বাকি লেনদেন পর্যন্ত। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়ে ৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ে ২৫ পয়েন্ট।

এদিন ওষুধ ও রসায়ন, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এর আগের দিন টেলিযোগাযোগ, বস্ত্র এবং ওষুধ ও রসায়নের খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছিলো।  

ডিএসই’র তথ্যমতে, মঙ্গলবার এ বাজারে ১৪ কোটি ৯১ লাখ ৫ হাজার ৪৫টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৩৮ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬১৫ কোটি ৭৪লাখ ৬৭ হাজার টাকার। তার আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৫৬৯ কোটি ৪৫ লাখ ৭৩ হাজার টাকার।  

এ দিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৮৮ পয়েন্টে অবস্থান নিয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান নিয়েছে ১ হাজার ২২৬ পয়েন্টে। এছাড়াও ডিএস-৩০ ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৬২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৩৩টির ও অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২০৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১০৮টির এবং ২৮টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৩ কোটি ৮৬ লাখ ১০ হাজার টাকা। এর আগের দিন সিএসইতে লেনেদেন হয়েছিলো ৩০ কোটি ৪৯ লাখ ৭৮ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৭৭ লাখ ৯১ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।