ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সমুদ্র অর্থনীতি উন্নয়নে আরও সময় লাগবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
সমুদ্র অর্থনীতি উন্নয়নে আরও সময় লাগবে বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী-ছবি-জি এম মুজিবুর

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ব্লু ইকোনমি বা সমুদ্র অর্থনীতি এটা বাংলাদেশের জন্য একটি নতুন খাত। এই খাত উন্নয়নে আরও সময় লাগবে। 

রোববার (২৫ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন।

‘সমুদ্র অর্থনীতি: ইউরোপীয় ইউনিয়নের দিগন্ত ২০২০’ শীর্ষক এক কর্মশালার  আয়োজন করে ইউরোপীয় ইউনিয়ন ও পররাষ্ট্র মন্ত্রণালয়।

 অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন   পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এছাড়া বক্তব্য রাখেন ঢাকার ইউরোপীয় ইউনিয়নের  প্রধান  প্রতিনিধি রেনেসে তিরিঙ্ক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।  

অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সমুদ্র অর্থনীতি বিকাশে সরকারের পাশাপাশি বেসরকারি খাতেও সহযোগিতা প্রয়োজন। এই খাতে উদ্ভাবন, গবেষণা, শিক্ষা, প্রশিক্ষণ ইত্যাদি বাড়াতে হবে। আমরা সেই চেষ্টা করছি।

প্রধান অতিথির বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী বলেন,  সমুদ্র অর্থনীতি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের দিগন্ত-২০২০ থেকে আমরা সহযোগিতা নিতে পারি। বাংলাদেশ সরকারের ভিশন-২০২১  অর্জনে সমুদ্র অর্থনীতি বিকাশে কাজে লাগাতে হবে।  

ঢাকার ইউরোপীয় ইউনিয়নের  প্রধান  প্রতিনিধি রেনেসে তিরিঙ্ক বলেন, সমুদ্র অর্থনীতি বিকাশে ইউরোপীয় ইউনিয়ন দিগন্ত-২০২০ কর্মসূচি হাতে নিয়েছে। এই কর্মসূচি থেকে বাংলাদেশও লাভবান হতে পারে। এ থেকে বাংলাদেশের গবেষকরা গবেষণার সুযোগ নিতে পারেন।

 মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম  বলেন, সমুদ্র অর্থনীতি বিকাশে বাংলাদেশ কাজ করছে। তবে এই খাত বিকাশের জন্য ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা প্রয়োজন। ইউরোপের বিভিন্ন দেশ যেমন নরওয়ে, সুইডেন এই খাতে ব্যাপকভাবে সফলতা অর্জন করেছে। আমরা এই দেশগুলোর কাছ থেকে সহযোগিতা নিতে পারি।  

অনুষ্ঠানের বিভিন্ন পর্বে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, ঢাকার ইউরোপীয় ইউনিয়ন অফিসের মিনিস্টার কাউন্সিলর কন্সটান্টিনস ভার্ডিকাস,  ইউরোপীয় ইউনিয়ন অফিসের বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ২৫ নভেম্বর, ২০১৮
টিআর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।