ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সেবা খাতে রপ্তানি আয় ১৪০ কোটি ডলার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
সেবা খাতে রপ্তানি আয় ১৪০ কোটি ডলার রপ্তানি আয়

ঢাকা: চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম তিন মাসে বিভিন্ন ধরনের সেবা রপ্তানি করে লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৭৬ শতাংশ বেশি আয় হয়েছে। জুলাই-সেপ্টেম্বর মাসে বিভিন্ন ধরনের সেবা রপ্তানি করে ১৪০ কোটি ডলার আয় করেছে বাংলাদেশ। এই তিন মাসে সেবা রপ্তানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ১২৫ কোটি ডলার। 

গত অর্থবছরের প্রথম তিন মাসে আয় এসেছিল ৯০ কোটি ৬৩ লাখ ডলার। এরমধ্যে সেবা খাতের একক উপখাত হিসেবে সরকারি পণ্য ও সেবা উপখাত থেকে সর্বোচ্চ আয় হয়েছে ৫৬ কোটি ১৭ লাখ ডলার।

 

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে থেকে এতথ্য জানা গেছে।

ইপিবি প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) বিভিন্ন ধরনের সেবা রপ্তানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ১২৫ কোটি ডলার। এ সময়ে পণ্য ও সেবা খাত থেকে দেশের আয় হয়েছে ১৪০ কোটি ৯৪ কোটি ডলার। সে হিসেবে লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৭৬ শতাংশ বেশি আয় হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে আয় হয়েছিল ৯০ কোটি ৬৩ লাখ হাজার ডলার। সে হিসেবে এ তিন মাসে সেবা খাতে রপ্তানি আয় বেড়েছে ৫৫ দশমিক ৫২ শতাংশ। এ রপ্তানি আয়ের মধ্যে ১৩৮ কোটি ৩৮ লাখ সরাসরি সেবা খাত থেকে এসেছে। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়।

এছাড়া অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ২৪ কোটি ৭০ লাখ ডলার, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে ১৪ কোটি ৯১ লাখ ৮ হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহন সেবা থেকে ১৯ কোটি ১ লাখ ৮ হাজার ডলার, বীমা ছাড়া আর্থিক সেবা খাত থেকে ২ কোটি ২০ লাখ ৬ হাজার ডলার এবং ভ্রমণ সেবা উপখাত থেকে ৮ কোটি ১৫ লাখ ৯ হাজার ডলার রপ্তানি আয় হয়েছে।  

জুলাই-সেপ্টম্বর এই তিন মাসে সার্বিকভাবে সেবা খাত থেকে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১২২ কোটি ৫৭ লাখ ৬ হাজার ডলার। সে হিসেবে লক্ষ্যমাত্রার তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৯০ শতাংশ। এ তিন মাসে শুধু বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি থেকে বাংলাদেশের আয় হয়েছে ১ হাজার ৩৬৫ কোটি ১৭ লাখ ডলার। তার সঙ্গে সেবা রপ্তানির আয় ১৪০ কোটি ৯৪ লাখ ৭ হাজার ডলার যোগ করে দেশের মোট রপ্তানি আয় হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ১২ লাখ ৫ হাজার ডলার।

এ বিষয়ে ইপিবির সহকারী পরিচালক মো. রফিফুল ইসলাম বলেন, দেশের স্থল, সমুদ্র বা বিমানবন্দরে বিদেশি পরিবহনগুলো যে সব পণ্য ও সেবা- যেমন জ্বালানি তেল ও মেরামত সেবা কিনে থাকে সেগুলোকে সেবা খাতের আওতায় ধরা হয়েছে।  

আর কোনো অনাবাসীর কাছ থেকে পণ্য কিনে একই পণ্য কোনো অনাবাসীর কাছে বিক্রি করাকে মার্চেন্টিং বলে। এ প্রক্রিয়ায় মোট বিক্রি থেকে মোট ক্রয় বাদ দিয়ে নিট মার্চেন্টিং রপ্তানি আয় হিসাব করা হয়। সেবা খাতের একক উপখাত হিসেবে সরকারি পণ্য ও সেবা উপখাত থেকে সর্বোচ্চ আয় হয়েছে ৫৬ কোটি ১৭ লাখ ডলার।

উল্লেখ্য, ২০১৭-১৮ অর্থবছরে সেবা খাত থেকে মোট রপ্তানি হয়েছে ৪২৬ কোটি ডলার। ওই সময়ে পণ্য রপ্তানি করে দেশের আয় হয়েছে ৩ হাজার ৬৬৬ কোটি ৮১ লাখ ৭ হাজার ডলার। সে হিসেবে গত অর্থবছরের পণ্য ও সেবা খাত মিলে থেকে মোট রপ্তানি আয় হয়েছে ৪ হাজার ১৭৮ কোটি ৭ লাখ হাজার ডলার।

বাংলাদেশসময় : ০২৫৯ ঘন্টা, নভেম্বর ১৯, ২০১৮
জিসিজি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।