ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দুই স্টক এক্সচেঞ্জের জরিমানা প্রত্যাহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০
দুই স্টক এক্সচেঞ্জের জরিমানা প্রত্যাহার

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) জরিমানা প্রত্যাহার করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
 
রোববার কমিশনের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।



তবে জরিমানা প্রত্যাহার করা হলেও একই সঙ্গে ডিএসইকে কঠোরভাবে সর্তক করে দেওয়া হবে বলে জানা গেছে।

জানা গেছে, ভুল পদ্ধতিতে সূচক গণনা করায় ডিএসইকে কঠোরভাবে সর্তক করে দেওয়ার সিদ্ধান্ত হলেও দেরীতে লেনদেন শুরুর জন্য দু’ স্টক এক্সচেঞ্জকেই ক্ষমা করা হয়েছে।

স্টক এক্সচেঞ্জগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে বৈঠকে শাস্তির বিষয়টি পুনর্বিবেচনা করা হয়।

উল্লেখ্য, গত ২২ জুলাই ভুল পদ্ধতিতে সূচক গণনা এবং নির্দিষ্ট সময়ের আগেই লেনদেন শুরু করার দায়ে দুই স্টক এক্সচেঞ্জকে ১ লাখ টাকা করে জরিমানা করেছিল এসইসি।

গ্রামীণফোনের লেনদেন শুরুর প্রথম দিন ভুল পদ্ধতিতে সূচক গণনার বিষয়টি প্রথম ধরা পড়ে।

নিয়মানুযায়ী স্টক এক্সচেঞ্জে কোনো কোম্পানির প্রথম লেনদেনের দিন সূচক গণনা করা হয় না। সূচক গণনার বিষয়টি দ্বিতীয় দিন থেকে করার বিধান রয়েছে। কিন্তু ডিএসইতে গ্রামীণফোনের লেনদেন শুরুর প্রথম দিন সূচক গণনা করায় সেদিন সূচক ৭১৭ পয়েন্ট বেড়ে যায় এবং এর ফলে প্রথমবারের মতো ডিএসইর সাধারণ সূচক ৪ হাজার পয়েন্ট অতিক্রম করে।

একদিনে এত বেশি সাধারণ সূচক বেড়ে যাওয়ায় বিষয়টি এসইসির নজরে আসে এবং তদন্ত শুরু হয়। পরে ভুল পদ্ধতিতে সূচক গণনার বিষয়টি নিয়ে ডিএসইর সঙ্গে একাধিকবার বৈঠকে বসে এসইসি। এছাড়া গত ২৫ ফেব্রুয়ারি নির্দিষ্ট সময়ের ৪৩ সেকেন্ড আগে লেনদেন শুরু করে ডিএসই। এ দু’টি বিষয়ে একাধিকবার শুনানির পর ডিএসইকে এক লাখ টাকা জরিমানা করে এসইসি।

নাম প্রকাশে ডিএসইর একটি সূত্র জানায়, ভুল পদ্ধতিতে সূচক গণনার বিষয়টি আগে থেকেই চলে আসছিল। তবে সেটা গ্রামীণফোনের কারণেই প্রথম সবার নজরে আসে। পরে এসইসির সঙ্গে বৈঠকের পর ডিএসই সূচক নির্ধারণী একটি কমিটি তৈরি করে। ওই কমিটি এখনো কাজ করে যাচ্ছে।

এদিকে নির্দিষ্ট সময়ের আগে লেনদেন শুরু করায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) এক লাখ টাকা জরিমানা করে এসইসি

বাংলাদেশ সময় : ২১১১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa