ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

নাটোরের ২ চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
নাটোরের ২ চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু আখ মাড়াই মৌসুমের উদ্বোধন। ছবি: বাংলানিউজ

নাটোর: ৪ লাখ ৬ হাজার ১১৭ টন আখ মাড়াই করে ২৭ হাজার ২২৫ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নাটোরের নর্থ বেঙ্গল চিনিকল ও নাটোর চিনিকলে ২০১৮-১৯ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। 

শুক্রবার (১৬ নভেম্বর) বিকেলে উভয় চিনিকল চত্বরে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিল শেষে ডোঙ্গায় আখ ফেলে অতিথিরা আখ মাড়াই মৌসুম উদ্বোধন করেন।

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদ গোপালপুরের নর্থ বেঙ্গল চিনিকলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুম উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. মিজানুর রহমান।  

অপরদিকে, একই সময়ে নাটোর চিনিকলের ৩৫তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান।  

এসময় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রধান টেকনিক্যাল সার্ভিস শামসুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ।  

এসময় বক্তব্য রাখেন- নাটোর জেলা পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান, আদর্শ আখ চাষি ও নাটোর চিনিকল আখচাষি সমিতির সভাপতি খলিলুর রহমান মৃধা প্রমুখ।

নর্থ বেঙ্গল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বাংলানিউজকে জানান, চলতি মৌসুমে দুই লাখ ৪৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১৩০ মাড়াই দিবসে চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭.৫০ শতাংশ।  

অন্যদিকে, নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ বাংলানিউজকে জানান, ২০১৮-১৯ মাড়াই মৌসুমে এক লাখ ৫৮ হাজার ১১৭ টন আখ মাড়াই করে ১২ হাজার ২২৫ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নাটোর চিনিকল। ১০৬ মাড়াই দিবসে চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭.৭৫ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa