ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

সুশাসন প্রতিষ্ঠিত না হলে অর্থনৈতিক স্থিতিশীলতা আসবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৮ ১০:০৯:৫৫ পিএম
ড. দেবপ্রিয় ভট্টাচার্য, (ফাইল ফটো)

ড. দেবপ্রিয় ভট্টাচার্য, (ফাইল ফটো)

ঢাকা‍: দেশে সামগ্রিকভাবে সুশাসন প্রতিষ্ঠিত না হলে অর্থনৈতিক স্থিতিশীলতা আসবে না। এতে রাজস্ব আদায়ও বাড়বে না বলে মনে করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

বৃহস্পতিবার (০৮ নভেম্বর) গুলশানের হোটেল খাজানা গার্ডেনিয়ার হল রুমে সংস্থাটি আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. মির্জা আজিজুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশে নিযুক্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আবাসিক প্রতিনিধি রাগনার গুডমান্ডসন এবং মেট্রোপলিমান চেম্বারের সভাপতি নিহাদ কবির প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে দু’টি প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য দেশে সুশাসন জরুরি। তিনি বলেন, সামগ্রিকভাবে দেশে সুশাসন নেই, বিচারহীনতার সংস্কৃতি চলছে। অপরাধীদেরকে দায়মুক্তি দেওয়া হচ্ছে, সেখানে এনবিআর চেয়ারম্যান রাজস্বখাতে সুশাসন প্রতিষ্ঠা করতে পারবে না।

তিনি বলেন, বিশেষ বিশেষ ব্যক্তিকে কর ছাড় দেওয়া হয়। এছাড়াও কেউ অপরাধ করেও শাস্তি পায় না। এ অবস্থায় সামগ্রিকভাবে দেশে সুশাসন প্রতিষ্ঠা না করে কর আদায়ে ন্যায় বিচারের কথা বলে কোনো লাভ নেই। দেশে বিদেশি সহায়তা নিয়ে কথা আসছে। কিন্তু বিদেশি সাহায্য নেওয়া হবে না, এটি বলার সক্ষমতা এখনও তৈরি হয়নি। কারণ দেশীয় অর্থায়নে পদ্মাসেতু করায় দেশের শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ স্থির হয়ে আছে।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দেশে বিদেশি সহায়তার বেশিরভাগই ব্যবহার হচ্ছে ভৌত অবকাঠামোখাতে। সে তুলনায় সামাজিক অবকাঠামোখাতে সহায়তার ব্যবহার একেবারে কমে গেছে। বিশেষ করে শিক্ষা স্বাস্থ্যখাতে বিদেশি সহায়তার ব্যবহার কম।

বাংলাদেশ সময়: ২২০৯ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
এমএফআই/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db