[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯
bangla news

‘নতুন নতুন ইনোভেশনে দুর্নীতি কমবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৪ ৭:৫১:৪৪ পিএম
বক্তব্য দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। ছবি: বাংলানিউজ

বক্তব্য দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: নতুন নতুন ইনোভেশনে দুর্নীতি কমবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।

রোববার (৪ নভেম্বর) রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ‘নাগরিক সেবায় উদ্ভাবন ইনোভেশন শোকেসিং’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

আবুল কালাম আজাদ বলেন, ইনোভেশন মানেই হচ্ছে প্রসেসটাকে সহজ করা। ইনোভেশন বা কোনো নতুন কোনো উদ্ভাবন হলে তাতে মানুষের ভোগান্তি কমবে, দ্রুত কাজ হবে এবং দুর্নীতি কমে যাবে। যত বেশি ইনোভেশন আসবে, তত দুর্নীতি দূর হবে। এটা খুব স্বাভাবিক বিষয়।

তিনি বলেন, আমাদের দেশে বিদেশি প্রতিষ্ঠান বিনিয়োগ করতে আগ্রহী। এখন এনবিআরসহ বিদেশি বিনিয়োগ সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো প্রক্রিয়াগুলো সহজ করতে হবে। ডিজিটালাইজড করতে হবে। তা না হলে প্রতিযোগী দেশগুলোতে চলে যাবে বিনোযোগকারীরা। 

অনুষ্ঠানে এনবিআরএ-এর সদস্য (আয়কর) কানন কুমার রায় জাতীয় রাজস্ব বোর্ডের ১১টি ইনোভেশনের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

এ বিষয়ে এসডিজি বিষয়ক মুখ সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, এনবিআর যে ১১ টি উদ্ভাবন করেছে, সেই ১১ টি সেবাকে একটি অ্যাপ বা একই ছাতার তলে নিয়ে আসা উচিত। এতে সাধারণ মানুষের সেবা পাওয়ার মান বাড়বে। 

এনবিআর কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, পেপারলেস অফিস কী করা যাবে না? কতোদিনে করা যাবে? এক বছর, দুই বছর, পাঁচ বছর, দশ বছর বা বিশ বছর? 

এ সময় অনেক কর্মকর্তাই হাত নেড়ে দুই বছরেরর কথা জানান। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআরএ চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। 

তিনি বলেন, উদ্ভাবনে ভুল হয়, ঝামেলা সৃষ্টি হয়। কিন্তু ভুল থেকেই মানুষ শিক্ষাগ্রহণ করে। যারা নিত্যনতুন সেবার উদ্ধাবন করেন তাদের বিশেষ বিশেষ প্রণোদনা দেওয়া প্রয়োজন। সেটা দেশের বাইরে প্রশিক্ষণও হতে পারে। 

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, এনবিআর জনবল বাড়ানোর পরিকল্পনা রয়েছে। দেশের প্রতিটি উপজেলায় আমরা এনবিআরের কার্যক্রম ছড়িয়ে দিতে চাই। এ সেবাকে ডিজিটাল করা গেলেই তা ছড়ানো সম্ভব। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদলেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৮
এমএফআই/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   এনবিআর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db