ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

আরটিজিএস চালু হলে পুঁজিবাজারে লেনদেন বাড়বে ছয়গুণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৮
আরটিজিএস চালু হলে পুঁজিবাজারে লেনদেন বাড়বে ছয়গুণ

ঢাকা: আন্তঃব্যাংক লেনদেনে ব্যবহৃত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) দেশের পুঁজিবাজারে চালু হলে লেনদেন ছয়গুণ বাড়বে বলে দাবি করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ।

রোববার (০৪ নভেম্বর) রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনের নাগরিক সেবায় ‘ইনোভেশন শোকেসিং’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ দাবি করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।

জামাল উদ্দিন বলেন, ব্যাংকের মতো পুঁজিবাজারে আরটিজিএস পদ্ধতি চালু হলে প্রতি মিনিটে লেনদেন বাড়বে ছয়গুণ। বর্তমানে শেয়ার লেনদেনের অর্থ নিষ্পত্তিতে সময় লাগে তিনদিন। এটি চালু হলে প্রতি মিনিটে শেয়ার কেনাবেচার নিষ্পত্তির অর্থ ব্যাংক হিসাবে জমা হবে। এতে করে একদিকে পুঁজিবাজারের গতি বাড়বে, অন্যদিকে লেনদেনও এখনকার চেয়ে ছয়গুণ বাড়বে।

উল্লেখ্য, পুঁজিবাজারে টি+২ পদ্ধতিতে লেনদেন হয়। ব্রোকারেজ হাউজ কর্তৃপক্ষের দীর্ঘদিনের দাবি এটিকে উন্নত বিশ্বের পুঁজিবাজারের মতোই রিয়েল টাইমে লেনদেন করার সুযোগ দেওয়া।

আরটিজিএস হলো বাণিজ্যিক ব্যাংকগুলোর স্বয়ংক্রিয় এবং তাৎক্ষণিক ব্যাংকিং লেনদেনের সুবিধা। এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে আরটিজিএস ব্যবস্থায় এক লাখ টাকা বা তদূর্ধ্ব অঙ্কের লেনদেন তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি করা যায়।

অর্থনীতি সমিতির সম্পাদক বলেন, আর্থিক খাতকে জনবান্ধব ও দুর্নীতিমুক্ত করতে ডিজিটাল পদ্ধতির ব্যবহার বাধ্যতামূলক। ডিজিটাল পদ্ধতিতে রাজস্ব আদায় করলে তা কয়েক বছরেই তিনগুণ বাড়বে। বর্তমানে ৬৪ জেলায় এনবিআরের কার্যক্রম চলছে। কিন্তু প্রতিটি উপজেলা পর্যায়ে এ কার্যক্রম নেওয়া দরকার। আর তা সম্ভব হলে কয়েক বছরেই বর্তমান বাজেটের তিনগুণ বাজেট দেওয়া সম্ভব।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।