bangla news

ব্যাংক-বিমার দাম কমায় পুঁজিবাজারে দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০১ ৩:৫৩:৪৫ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০১ নভেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

এর ফলে সোম ও মঙ্গলবার টানা দু’দিন উত্থানের পর পুঁজিবাজারে বুধ ও বৃহস্পতিবার দু’দিন আবারো দরপতন হলো। এদিন প্রকৌশল,বস্ত্র এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের বেশির ভাগ শেয়ারের দাম বাড়লেও ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমায় দরপতন হয়েছে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সূচক ওঠানামার মধ্যদিয়ে উভয় বাজারে লেনদেন শুরু হয়ে চলে পৌনে ১২টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন, যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৫ পয়েন্ট। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ৩০ পয়েন্ট কমেছে।

ডিএসই-এর তথ্যমতে, বৃহস্পতিবার এ বাজারে ১৩ কোটি ৮০ লাখ ৫৯ হাজার ১১৭টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫২৯ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫১৪ কোটি ৭১ লাখ ৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৫২ কোটি ৪৯ লাখ ৭ হাজার টাকা।

এদিন ডিএসই-এর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ দশমিক ৬৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৬ পয়েন্ট কমে অবস্থান নেয় এক হাজার ২১৬ পয়েন্টে।

এছাড়া ডিএস-৩০ ইনডেক্স ১২ পয়েন্ট কমে হয়েছে এক হাজার ৮৬৫ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৭৪টির ও অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ৩০ পয়েন্ট কমে ১৬ হাজার ১৬১ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ১০২টির এবং ৩৬টি কোম্পানির শেয়ার অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৩১ কোটি ৬০ লাখ ১২ হাজার ৩১২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ৪২ লাখ ৫২ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি ১৯ লাখ ৩ হাজার টাকা। 
 
বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-01 15:53:45