ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

শীতের সবজি বাজারে দাম পেয়ে খুশি চাষি-বিক্রেতারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
শীতের সবজি বাজারে দাম পেয়ে খুশি চাষি-বিক্রেতারা সৈয়দপুর পৌর সবজি বাজার। ছবি: বাংলানিউজ

নীলফামারী: নীলফামারী জেলার প্রতিটি হাটবাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি। বর্তমানে সিম, বাঁধাকপি, ফুলকপি, মূলাসহ নানা ধরনের শীতকালীন শাকসবজি বাজার পাওয়া যাচ্ছে। এসব সবজির দামও ভালো পাওয়ায় খুশি চাষি ও বিক্রেতারা।

সবজি বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে সবজি কেজি প্রতি ৭ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। বর্তমানে সিম প্রতি কেজি ৭০-৮০ টাকা, টমেটো ১২০-১৫০ টাকা, গাজর ৮০-৯০ টাকা, প্রতি কেজি ফুলকপি ৫০-৬০ টাকা, বাঁধাকপি ৪০-৫০ টাকা, মূলা ১৫-১৮ টাকা, বেগুন ১৪-২০ টাকা, বরবটি ৩০-৪০ টাকা, শসা ৩০-৪০ টাকা, করলা ২৫-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া পটল ১৬-২২ টাকা, পেঁপে ১২-১৬ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ২০-৫০ আর দেশি পেঁয়াজ ৩৫-৪০ টাকা, আলু ১৫-২০ টাকা, মরিচ ৩২-৪০ টাকা, রসুন ৩০-৪৫ টাকা, চাল কুমড়া প্রতি পিস ২০ টাকা এবং লাউ আকার ভেদে প্রতি পিস ১৫ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে, লেবু ১০ টাকা হালি, পুঁই শাক প্রতি আঁটি ১০ টাকা, লাল শাক ১০ টাকা আটি বিক্রি হচ্ছে। সবিজ ক্ষেত।  ছবি: বাংলানিউজপাইকারি ব্যবসায়ী শাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, এসব সবজি এখান থেকে কিনে ট্রাকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বাজারগুলোতে পাইকারি বিক্রি করি।

সোনাখুলি গ্রামের সবজি চাষি জ্যোতি কুমার রায় বাংলানিউজকে জানান, শীতের আমেজ শুরু হয়েছে এ কারণে শীতকালীন শাকসবজির চাষাবাদ করছি। শীতের শুরুতেই জমিতে শাকসবজি লাগিয়েছিলাম। আগাম শীতকালীন সবজি বিক্রি করে ভালো লাভ হচ্ছে।

নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নীলফামারীর উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসিন আলী রূপম বাংলানিউজকে জানান, আবহাওয়া এবারে অনুকূলে থাকায় জেলার ছয়টি উপজেলার বিস্তীর্ণ জমিতে শীতের আগাম সবজি চাষ করা হয়েছে। আগাম শীতকালীন সবজি বিক্রি করে ভালো লাভবান হচ্ছেন কৃষকরা।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এনটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।