ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সহজে ব্যবসা সূচকে বাংলাদেশের অগ্রগতি, ২৩ ধাপ এগোলো ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
সহজে ব্যবসা সূচকে বাংলাদেশের অগ্রগতি, ২৩ ধাপ এগোলো ভারত বিশ্বব্যাংকের লোগো

ঢাকা: বিশ্বব্যাংকের ‘সহজে ব্যবসা’ সূচকে এক ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশ। এ বছর বাংলাদেশের অবস্থান ১৭৬তম। গত বছর ছিলো ১৭৭তম অবস্থান। আর এই সূচকে ২৩ ধাপ এগিয়েছে প্রতিবেশী ভারত। গত বছর তাদের অবস্থান ছিল ১০০।

বুধবার (৩১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৮টায় বিশ্বব্যাংক এ প্রতিবেদন প্রকাশ করা হয়।  ১০টি নির্দেশক বা মানদণ্ডের ওপর বিশ্লেষণ করে এই সূচক করা হয়েছে।

মানদণ্ডগুলো হলো- ব্যবসা শুরু করা, নির্মাণ কাজের অনুমোদন, ঋণপ্রাপ্তি, ক্ষুদ্র শেয়ারধারী বিনিয়োগকারীদের সুরক্ষা, দেউলিয়াত্ব ঠেকানো, সীমান্ত বাণিজ্য। , বিদ্যুৎ সংযোগ, সম্পত্তি নিবন্ধন, কর প্রদান, ব্যবসায়িক চুক্তি কার্যকর। এগুলোর মধ্যে অন্যদিকে বিদ্যুৎ সংযোগ, সম্পত্তি নিবন্ধন ও কর প্রদান মানদণ্ডে উন্নতি হয়েছে বাংলাদেশের।

বাংলাদেশের অগ্রগতির বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের সব মানুষের জন্য এই অর্জন সম্ভব হয়েছে। দেশের তরুণ সমাজ বিভিন্ন দিক থেকে দক্ষতা অর্জন করছে। ফলে ব্যবসায় অনেক কিছু সহজ হচ্ছে।  

তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশের ব্যবসার পরিবেশ সহজ করতে নানা অবকাঠামো সুবিধা বাড়িয়েছে। বিদ্যুৎ উৎপাদন বেড়েছে, এলএনজি গ্যাস আসছে। এগুলো সবই ব্যবসার পরিবেশ উন্নয়নে হচ্ছে।  

এবারের তালিকায় ২৩ ধাপ উন্নতি হয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতের। ১৯০ দেশের উপর করা তালিকায় এখন দেশটির অবস্থান ৭৭। আগের বছর তাদের অবস্থান ছিল ১০০। মানদণ্ডগুলোর মধ্যে তাদের নির্মাণ কাজের অনুমোদন ও সীমান্ত বাণিজ্যে অভূতপূর্ব উন্নতি ঘটেছে। ব্যবসা শুরু করা, ঋণপ্রাপ্তি, বিদ্যুৎ সংযোগ ও ব্যবসায়িক চুক্তি কার্যকরেও অগ্রগতি হয়েছে ভারতের।

এবারও তালিকায় শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড, দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর, তৃতীয় ডেনমার্ক। এছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থান যথাক্রমে অষ্টম ও নবম।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এমআইএস/জেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।