ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০ বছরে প্রিমিয়ার ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৮
২০ বছরে প্রিমিয়ার ব্যাংক প্রিমিয়ার ব্যাংকের সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

ঢাকা: তৃতীয় প্রজন্মের ব্যাংক হিসেবে শুক্রবার (২৬ অক্টোবর) সফলতার ১৯ বছর পার করে ২০ বছরে পর্দাপন করেছে বেসরকারিখাতের প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। ১৯৯৯ সালের এদিনে মাত্র ১৭ জন কর্মকর্তা নিয়ে যাত্রা শুরু করে ব্যাংকটি।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৫ অক্টোবর) ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে কর্মীসহ গ্রাহকদের শুভেচ্ছা জানান প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এম রিয়াজুল করিম (এফসিএমএ)।

ব্যাংকের ১৯ বছরের অর্জন তুলে ধরে তিনি বলেন, চলতি বছরের সেপ্টেম্বর শেষে ব্যাংকটির আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৫০ কোটি টাকায়। গত বছরের একই সময় পর্যন্ত আমানতের পরিমাণ ছিল ১৩ হাজার ৬৫৮ কোটি টাকা। আমানতের প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৩২শতাংশ।

একই সময় ব্যাংকটি ঋণ বিতরণ করেছে ১৫ হাজার ১০১ কোটি টাকা। আগের বছরের চেয়ে ঋণ বিতরণ বেশি হয়েছে ১৫ দশমিক ১৫ শতাংশ। ২০১৭ সালের সেপ্টেম্বর শেষে ব্যাংকটি ঋণ বিতরণ করেছিল ১৩ হাজার ১১৪ কোটি টাকা।

রিয়াজুল করিম আরও বলেন, সেপ্টেম্বর শেষে প্রিমিয়ারের মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৩১৪ কোটি টাকায়। মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ৪৩ দশমিক ৬০শতাংশ। আগের বছরের একই সময়ে মুনাফা করেছিল ২৭৩ কোটি ২৫লাখ টাকা। একইভাবে আমদানির প্রবৃদ্ধি হয়েছে ৪০ দশমিক ২১শতাংশ, রফতানির প্রবৃদ্ধি হয়েছে ১৮ দশমিক ৮৩ শতাংশ ও ব্যাংকটির মাধ্যমে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বেড়েছে ৮৩ দশমিক ৮৪ শতাংশ।

ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল বলেন, বাংলাদেশের উন্নয়নে ৭৬ শতাংশ অবদান রেখেছে ব্যাংকিংখাত। একটি ব্যাংক খারাপ করলে ব্যাংকিংখাতের ওপর দায় না চাপিয়ে প্রতিবেদন না করার অনুরোধ জানান তিনি।

এসময় কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, এখন আর আপনাদের ভুল করলে চলবে না। এ ব্যাংকের বয়স এখন ২০ বছর। আপনাদের মধ্যে ম্যাচিউরিটি চলে এসেছে। আপনারা ব্যাংকটির মালিক এ ধারণা নিয়ে কাজ করতে হবে। নিয়ম মেনে চলতে হবে। কেউ নিয়মের বাইরে যেতে পারবেন। আজ অনিয়ম করলে কাল ধরা খাবেনই।

ব্যাংকের উপদেষ্টা মুহাম্মদ আলী ব্যাংকটির উন্নততর আর্থিক অন্তর্ভুক্তির আলোকে দেশের অর্থনীতিতে অবদানের পেছনে ব্যবসায়িক কর্মপদ্ধতির কৌশলগত পরিবর্তন এবং মানুষকে সংযুক্ত করার উদ্যোগকে উল্লেখ করেন। তিনি এসময় এসএমই খাতে ব্যাংটির অবদান এবং উদ্যোক্তাদের স্বপ্নপূরণে সাহায্য করার ব্যাপারেও আলোকপাত করেন।

এসময় ব্যাংকের পরিচালক জামাল জি আহমেদসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৮
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।