bangla news

সূচকের মিশ্রপ্রবণতায় পুঁজিবাজারের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২৫ ৪:৫৬:২৫ পিএম
লোগো

লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সূচকের মিশ্রপ্রবণতা মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ২৮ পয়েন্ট বেড়েছে।

সূচক সামান্য বাড়লেও এদিন কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে টানা চার কার্যদিবস পর সোমবার লেনদেন বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) বেশকিছু আর্থিক প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে বুধ ও বৃহস্পতিবার (২৪ ও ২৫ অক্টোবর) সূচক বাড়ার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। একই সঙ্গে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব খাতের কোম্পানির মিশ্রপ্রবণতায় লেনদেন হয়েছে।
 
ডিএসই এর তথ্যমতে, বুধবার এ বাজারে ১১ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ৯১২টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ১০ লাখ ৬১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয় ৩৬৮ কোটি ২ লাখ ৭৪ হাজার টাকার। তার আগের দিন ৩৭৯ কোটি ৪০ লাখ ৫ হাজার টাকা লেনদেন হয়েছে।
 
এদিন ডিএসই-এর প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৮২ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় এক হাজার ২২৩ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৭৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫৯টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম। 

এদিকে সিএসইতে সার্বিক সূচক২৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৫৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১৪ কোটি ৮ লাখ ৮১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয় ২১ কোটি ৯৬ লাখ ৮০ হাজার টাকা। 

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
এমএফআই/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-10-25 16:56:25