[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

দরপতন ঠেকাতে সাপোর্ট দেবেন স্টেকহোল্ডাররা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২৩ ৬:১৪:২৭ পিএম
বৈঠকে অতিথিরা, ছবি: বাংলানিউজ

বৈঠকে অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: আসছে নির্বাচনকে কেন্দ্র করে চলমান দরপতন ঠেকাতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) স্টেকহোল্ডাররা সাপোর্ট দিতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ
কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

মঙ্গলবার (২৩ অক্টোবর) সকালে আইসিবির বোর্ড রুমে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, আইসিবি, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশেন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ), শীর্ষ ৩০ ব্রোকরেজ হাউসসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য দেন তিনি।

এসময় বৈঠকে কমিশনের পক্ষ থেকে এখন বেশি করে শেয়ার কেনার আহ্বান জানান সাইফুর রহমান।

তিনি বলেন, মার্কেটের মনিটরিংয়ের জন্য আজ আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হককে আহ্বায়ক করে একটি কমিটি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী কমিশন সভায় এই কমিটির বিষয়টি উত্থাপন করা হবে। এই কমিটি যাতে বাজারের পলিসি লেভেলের কাজ করতে পারে।

সাইফুর বলেন, বাজারকে তারল্য সংকট থেকে উত্তোলনে আইসিবিকে দুই হাজার কোটি টাকার ফান্ড দেওয়া হয়েছে। এই ফান্ডের টাকা আগামী সাপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগ হবে। পাশাপাশি চীনা কনসোটিয়ামের সাড়ে ৯০০ কোটি টাকার ১০ শতাংশ গেইন ট্যাক্স ছাড়ের সার্কুলার আগামী সপ্তাহে হবে। ফলে এই টাকাও আগামী সপ্তাহের পর থেকে বাজারে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আতঙ্ক রয়েছে, বিদেশি বিনিয়োগও কমেছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএএম মাজেদুর রহমান।

তিনি বলেন, যেকোনো দেশে নির্বাচনের আগে কিছু বিনিয়োগকারী সতর্কতা অবলম্বন করেন। এ কারণে আমাদের বাজারে বিদেশি বিনিয়োগ এখন কম, এটা শুধু আমাদের দেশেই নয়, ভারত, চীন, শ্রীলংকাসহ প্রায় সব দেশেই।

আইসিবির এমডি কাজী ছানাউল হক বলেন, দুই হাজার কোটি টাকার বন্ডের ফান্ড সংগ্রহের সব ধরনের প্রক্রিয়া শেষ হযেছে। আশা করছি আগামী সপ্তাহেই বিনিয়োগ করতে পারবো। ৭০ শতাংশ নয়, পুরো টাকাই বিনিয়োগ করবো।

তিনি বলেন, মার্কেট খারাপ হওয়ার তেমন কোনো কারণ দেখছি না। তারপরও খারাপ হয়েছে। তা থেকে উত্তোলনে সবাই উদ্যোগ নেবো।

এসময় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশেনের প্রেসিডেন্ট নাছির উদ্দিন আহমেদ চৌধুরী, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদিক, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ঢাকা অফিসের প্রধান গোলাম ফারুকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এমএফআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache