bangla news

উত্থান-পতনে পেরুলো সপ্তাহ, কমেছে পুঁজি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২০ ৭:১৮:৩৯ পিএম
দেশের দুই পুঁজিবাজারের লোগো

দেশের দুই পুঁজিবাজারের লোগো

ঢাকা: উত্থান আর পতনের মধ্য দিয়ে অক্টোবরের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। এর মধ্যে তিন কার্যদিবস ছিল উত্থানের। বাকি দুই কার্যদিবস ছিল সূচক পতনের।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। 
সূচক ও শেয়ারের দাম কমায় বিনিয়োগকারীদের মূলধন কমেছে সাড়ে ছয় হাজার কোটি টাকার বেশি। আলোচিত সপ্তাহটিতে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, ওষুধ ও রসায়ন, বস্ত্র খাতসহ সব খাতের শেয়ারের দাম কমায় বিনিয়োগকারীদের পুঁজি কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে মূলধন দুই হাজার ৭৮৬ কোটি ১৪ লাখ ৭০ হাজার ৪৬১ টাকা থেকে কমে দাঁড়িয়েছে তিন লাখ ৮৮ হাজার ৯৬ কোটি ৬১ লাখ ৪৪ হাজার ৪২৯ টাকায়।

আর সিএসইতে বাজার মূলধন তিন হাজার ৭৩২ কোটি ৪৯ লাখ পাঁচ হাজার টাকা থেকে কমে দাঁড়িয়েছে তিন লাখ ১৭ হাজার ৯২৮ কোটি ৪৯ লাখ তিন হাজার টাকায়।

ডিএসই’র তথ্যমতে, বিদায়ী সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে দুই হাজার ৫৫০ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার ২৮৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৮৯৪ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ৮৪২ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে লেনদেন কমেছে এক হাজার ৩৪৪ কোটি টাকা। শতাংশের হিসেবে ৩৪ দশমিক ৫০ শতাংশ কম।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ৫৩ দশমিক ৪৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৬৯ পয়েন্ট কমে এক হাজার ৮৯৬ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ২২ দশমিক ২১ পয়েন্ট কমে এক হাজার ২৪৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ২২৩টির আর অপরিবর্তিত ছিল ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১১১টির, কমেছে ২১৩টির আর অপরিবর্তিত ছিল ১৯টি কোম্পানির শেয়ারের দর।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ১৪৪ পয়েন্ট কমে ১০ হাজার ২০ পয়েন্টে দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ১২৭ কোটি ৬৯ লাখ ৯৪ হাজার ৩১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৯ কোটি ১৬ লাখ ৩১ হাজার টাকা।
 
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত ছিল ছয়টি কোম্পানির। এর আগের সপ্তাহে বেড়েছিল ১০৩টির, কমেছিল ১৫৬টির আর অপরিবর্তিত ছিল ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৮
এমএফআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-10-20 19:18:39