[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

বাজারে শীতের সবজি, দাম চড়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৯ ১২:৩৪:০৬ পিএম
ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা: রাজধানীতে শীতের আমেজ না পেলেও আপনি বাজারে গিয়ে পাবেন শীতকালীন শাক সবজি। মৌসুম শুরুর আগে এই সবজি আপনার জন্য বিক্রেতার ঝুড়িতে থাকলেও দাম হাকা হচ্ছে অনেক বেশি। তবে শীতকালীন এ সবজির আবার দাম বাজার ভেদে কিছুটা কম বেশি রয়েছে।

সবজি বিক্রেতারা বলছেন, শীতকালীন শাক সবজির আগাম উৎপাদনের জন্য কৃষকের কাছ থেকে তাদের সরবরাহকারীরা বেশি দামে কিনেছেন। তাই তারাও বেশি দামে বিক্রি করছেন। তবে শীত বাড়ার সঙ্গে এসব সবজির দাম কমবে বলেও ক্রেতাদের প্রতিশ্রুতি দিচ্ছেন বিক্রেতারা।

শুক্রবার (১৯ অক্টোবর) সকালে সরেজমিনে রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী কাঁচাবাজার, নতুন বাজার ঘুরে দেখা গেছে, বিভিন্ন ধরনের শীতের সবজি বিক্রি হচ্ছে। এসব সবজির মধ্যে শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায়, ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৫০ টাকা, বাঁধাকপি প্রতিটি ৩৫ থেকে ৪০ টাকা ও বেগুন প্রতি কেজি ৪৫ থেকে ৫৫ টাকায়।

এছাড়া ধনে পাতা বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি, গাজর ৭৫ টাকা, মুলা ৪৫ টাকা, করলা ও চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৭০ টাকায় বিক্রি হচ্ছে। টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি। তবে শীতের নতুন আলু বাজারে আসেনি এখনো। ১৫ দিনের মধ্যেই নতুন আলু বাজারে পাওয়া যাবে বলে বিক্রেতারা জানান।

এসব বাজার ঘুরে দেখা গেছে, মহাখালী কাঁচাবাজার ও নতুন বাজারের তুলনায় কারওয়ান বাজারে শীতের সবজি একটু কম দামে বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে রয়েছে দামের ভিন্নতা।

কারওয়ান বাজারের এক দোকানে শিমের কেজি ১০০ টাকা হলেও নতুন বাজারে বিক্রি হচ্ছে ১২০ টাকায়। আবার মহাখালী কাঁচাবাজারে বিক্রি হচ্ছে ১১০ টাকায়। দাম কম বেশির বিষয়ে বিক্রেতাদের দাবি ভালো মন্দের জন্য হয়ে থাকে।

মহাখালী কাঁচাবাজারের সবজি বিক্রেতা রফিকুল ইসলাম বলেন, কয়েক সপ্তাহ ধরেই শীতের নানা ধরনের সবজি বিক্রি শুরু হয়েছে। তবে সরবরাহ বাড়ছে। এসব সবজি নতুন বলে বাজারে দাম কিছুটা বেশি বলেও জানান রফিকুল।

সংশ্লিষ্টরা জানান, শিম, ধুন্দল, ফুলকপি, বাঁধাকপি বেশি আসছে খুলনা, কুষ্টিয়া ও যশোর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, সাতক্ষীরা থেকে। এসব এলাকায় উঁচু জায়গায় সবজির চাষ ভালো হয়। এর বাইরে যেসব এলাকায় বন্যার পানি সরে গেছে, সেখানেও আগাম সবজির চাষ শুরু হয়েছে। আগামী একমাসের মধ্যে শীতকালীনসব ধরণের সবজি মানুষ সাধ্যমত দামে কিনতে পারবে বলেও জানান ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
এসই/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache