[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news

কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে ফুলচাষ প্রদর্শনীর উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৮ ৫:০৪:৫৭ পিএম
ফুলচাষ প্রদর্শনীর উদ্বোধন। ছবি: বাংলানিউজ

ফুলচাষ প্রদর্শনীর উদ্বোধন। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: বাণিজ্যিকভাবে ফুলচাষের মাধ্যমে কুড়িগ্রামের প্রত্যন্ত এলাকার কৃষান-কৃষাণীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তুলতে প্রদর্শনী বাগানের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন রাজারহাট উপজেলার ছিনাই এলাকায় কৃষাণী মরিয়ম বেগম বিউটির ১৬ শতক জমিতে রজনীগন্ধা ও গ্ল্যাডিওলাস ফুলের বীজ বপনের মধ্যদিয়ে প্রদর্শনী বাগানের উদ্বোধন করেন।

স্থানীয় কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে ফুলের বীজ বপনের মাধ্যমে বাণিজ্যিকভাবে ফুলচাষ শুরু করেছে। এছাড়াও তার জমিতে পর্যায়ক্রমে ডালিয়া, চন্দ্রমল্লিকা ও গাদা ফুল চাষের উদ্যোগ নেওয়া হয়েছে।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান, সিভিল সার্জন ডা. এস এম আমিনুল ইসলাম, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান, রাজারহাট ইউএনও রাশিদুল হক প্রধান, রাজারহাট উপজেলার কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু প্রমুখ।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান জানান, দেশে সবচেয়ে বেশি ফুলের চাষ করা হয় যশোর জেলায়। কুড়িগ্রামের মাটি কিছুটা যশোরের সঙ্গে মিল থাকায় এখানে ভাল ফুলের চাষ হতে পারে।

কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, এ জেলার মাটি ফুল চাষের জন্য উপযুক্ত। অল্প খরচে বাণিজ্যিকভাবে ফুল চাষ করলে অনেক অর্থ পাওয়া যায়। আমরা পরীক্ষামূলকভাবে এই জমিতে কয়েকটি জাতের ফুলের চাষ বাণিজ্যিকভাবে করার একটি প্রদর্শনী বাগান করছি। আশা করছি বেকার তরুণ- তরুণীরা এ ধরনের চাষে এগিয়ে এলে তারা নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এফইএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   কুড়িগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache