ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইএফসি জরিপ ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে ব্যবসায়ীদের আস্থা কমছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, জুন ৬, ২০১০

ঢাকা: দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে ব্যবসায়ীদের আস্থা কমছে। চলতি পঞ্জিকা বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) দেশের ছয়টি বিভাগীয় শহরের মধ্যে এক্ষেত্রে বিনিয়োগে সবচেয়ে পিছিয়ে পড়েছে রাজধানীর ব্যবসায়ীরা।

অন্যদিকে বেশি এগিয়ে আছে বরিশাল।

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) কর্তৃক পরিচালিত বাংলাদেশের ‘বিজনেস কনফিডেন্স সার্ভে, কোয়ার্টারলি ওয়ান ২০১০’ শীর্ষক এক জরিপে এ কথা বলা হয়েছে।

দেশের প্রায় দেড় হাজার ব্যবসায়ীদের মধ্যে এ জরিপ পরিচালনা করা হয়।

চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়কালে ব্যবসায়ে বিনিয়োগ, কর্মসংস্থান, মুনাফা এবং সামগ্রিক দক্ষতা ইত্যাদি বিষয়গুলো এ জরিপে প্রাধান্য পায়।
 
জরিপে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের অন্তরায় হিসেবে চারটি কারণ তুলে ধরা হয়েছে। এগুলো হচ্ছে- বিদ্যুৎ ও আনুষাঙ্গিক সেবা সমূহের ঘাটতি, কাঁচামালের মূল্য বৃদ্ধি, চাহিদা কমে যাওয়া এবং অভ্যন্তরীণ তহবিল সঙ্কট।

আজ বুধবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং আইএফসি-বিআইসিএফের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। সাবেক উপদেষ্টা ও পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান সেমিনারে সেশন চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন। ডিসিসিআই’র সভাপতি আবুল কাসেম খান সেমিনারে সভাপতিত্ব করেন।
 
জরিপে বলা হয়, দেশের ছয়টি বিভাগীয় শহরের মধ্যে বছরের প্রথম প্রন্তিকে সবচেয়ে বেশি এগিয়ে আছে বরিশালের ব্যবসায়ীরা। এরপর রয়েছে সিলেট, চট্টগ্রাম ও খুলনা, রাজশাহী এবং সবশেষে ঢাকা।   জরিপে অংশগ্রহণকারী ৬৫ শতাংশ ব্যবসায়ীর মতে, দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের প্রধান অন্তরায় হচ্ছে বিদ্যুৎ ও আনুষাঙ্গিক সেবা সমূহের ঘাটতি। কাঁচামালের মূল্য বৃদ্ধির কথা বলেছেন ৪৮ শতাংশ ব্যবসায়ী। এছাড়া চাহিদা কমে যাওয়া  ও অভ্যন্তরীণ তহবিল সঙ্কটের কথা বলেছেন যথাক্রমে ৪০ শতাংশ এবং ২৬ শতাংশ।    

সেমিনারে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেন, “বর্তমান সরকার ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের জন্য বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণ করছে। আগামী বছরের মার্চ মাসের মধ্যে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। এছাড়া রুগ্ন শিল্পের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। ”

পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, সরকারকে নিয়ন্ত্রণমূলক মানসিকতা পরিহার করতে হবে।
 
আইএফসি’র প্রোগ্রাম ম্যানেজার সৈয়দ আকতার মাহমুদ জরিপের প্রাপ্ত ফলাফলে হতাশ না হয়ে সমস্যাগুলো সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহবান জানান।
 
ডিসিসিআই’র সভাপতি আবুল কাসেম খান বলেন, এ জরিপের উদ্দেশ্য হলো ব্যবসা বাণিজ্যে আস্থা পরিমাপ করা যার মাধ্যমে দেশের অর্থনীতির সামগ্রিক চিত্র সম্পর্কে ধারণা পাওয়া যাবে।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৯২০ ঘণ্টা, জুন ০২, ২০১০
এসআর/বিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।