[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

রফতানিতেও বাধ্যতামূলক হলো ইনডেন্টিং নিবন্ধন সনদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১১ ৬:৫৮:৪৯ পিএম
বাংলাদেশ ব্যাংকের লোগো

বাংলাদেশ ব্যাংকের লোগো

ঢাকা: এখন থেকে রফতানিতেও ইনডেন্টিং নিবন্ধন সনদ নিতে হবে। এতোদিন ব্যবসায়ীদের আমদানির অনুকূলে ইনডেন্টিং (চাহিদাপত্র) নিবন্ধন সনদ নিতে হতো।

এ বিষয়ে বৃহস্পতিবার (১১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তাতে বৈদেশিক মুদ্রায় লেনদেন করা (অনুমোদিত ডিলার) ব্যাংকগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত ১ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত  আদেশ জারি করা হয়। আদেশে ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত ইনডেন্টিং প্রতিষ্ঠানের অনুকূলে রফতানি নিবন্ধন সনদপত্র জারি করার কথা বলা হয়। ইনডেন্টিং এজেন্টস্ অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত ইনডেন্টিং প্রতিষ্ঠানের অনুকূলে রফতানি নিবন্ধন সনদপত্র জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের বিভিন্ন আঞ্চলিক অফিস থেকে ইনডেন্টিং নিবন্ধন সনদ দেওয়া হচ্ছে। ইনডেন্টিং নিবন্ধন সনদ নিতে হলে আবেদনকারককে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। ফরমটি অধিদফতরের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। 

আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র যেমন- নির্ধারিত আবেদন ফরম পূরণ করে সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনার/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের দেওয়া নাগরিক সনদপত্র/ জাতীয় পরিচয়পত্র, এককপি ছবি, সরকারি ফি জমার ট্রেজারি চালান, চেম্বার/ট্রেড অ্যাসোসিয়েশনের সদস্য সনদ, ট্রেড লাইসেন্স, টিআইএন, ব্যাংক সচ্ছলতার সনদ, ক্ষেত্র বিশেষে রেজিস্টার্ড অংশীদারির দলিল, মেমোরেন্ডাম অ্যান্ড আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন ও সার্টিফিকেট অব ইনকরপোরেশনসহ আবেদন করলে আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের নিয়ন্ত্রাধীন আঞ্চলিক কার্যালয় থেকে নিবন্ধন সনদ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ১১,২০১৮
এসই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ ব্যাংক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache