bangla news

বাজার মূলধন বেড়েছে সাড়ে ৭ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৬ ৪:৫০:১২ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: চার কার্যদিবস উত্থান আর এক কার্যদিবস সূচক পতনের মধ্য দিয়ে অক্টোবর মাসের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে নতুন করে এ সপ্তাহে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ৭ হাজার ৬০৯ কোটি টাকার বেশি। অথচ এর আগের সপ্তাহে অর্থাৎ সেপ্টেম্বরের শেষ সপ্তাহে উল্টো ৯ হাজার কোটি টাকার বেশি পুঁজি হারিয়েছিলেন বিনিয়োগকারীরা। 

আলোচিত সপ্তাহে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, ওষুধ ও রসায়ন, বস্ত্র খাতসহ সব খাতের শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। পাশাপাশি দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা নতুন করে পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। ফলে লেনদেনও বেড়েছে।  

সংশ্লিষ্ট তথ্য মতে, গত সপ্তাহে ডিএসইতে মূলধন ৩ হাজার ৬২৬ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৪১৯ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৫৫৪ কোটি ২১ লাখ ৯৪ হাজার ৬২৮ টাকায়। সিএসইতে বাজার মূলধন ৩ হাজার ৯৮১ কোটি ৪২ লাখ ৫ হাজার টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ২৮৩ কোটি ৩৯ লাখ ৬ হাজার টাকায়।

ডিএসই’র তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৮৭৯ কোটি ৪ লাখ ১৪ হাজার ৬৫৪ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ৮৪৯ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার ৮৪২ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে প্রায় ৩০ কোটি টাকা বেশি।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ৭৫ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৮ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ২০ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৯টির, কমেছে ৯৩টির আর অপরিবর্তিত ছিল ৩১টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ৭১টির, কমেছে ২৫৭টির আর অপরিবর্তিত ছিল ১২টি কোম্পানির শেয়ারের দর।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ১৩২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার ৩১২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২৩৮ কোটি ৬০ লাখ ৭০ হাজার টাকা। 

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৯টির, কমেছে ৮৫টির আর অপরিবর্তিত ছিল ১৬টি কোম্পানির। এর আগের সপ্তাহে বেড়েছিল ৪৬টির, কমেছিল ২২৯টির আর অপরিবর্তিত ছিল ৯টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2018-10-06 16:50:12