[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

৭ দিনে মাটিবিহীন ঘাস চাষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৫ ৩:৩৭:২৯ পিএম
মাটির স্পর্শ ছাড়াই উন্নত মানের ঘাস। ছবি: বাংলানিউজ

মাটির স্পর্শ ছাড়াই উন্নত মানের ঘাস। ছবি: বাংলানিউজ

ঢাকা: কোনো রকম মাটির স্পর্শ ছাড়াই উন্নত মানের ঘাস চাষ সম্ভব? তাও আবার মাত্র সাতদিনে! হ্যাঁ এমনই ঘাস উদ্ভাবন নিয়ে জাতীয় উন্নয়ন মেলায় হাজির হয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)।

শুক্রবার (৫ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে উন্নয়ন মেলায় বিসিএসআইআর স্টলে দেখা যায়, নতুন আবিষ্কৃত এ ঘাস প্রদর্শন করছে সংস্থাটি।

ওই সংস্থার সদস্য তুরা বাংলানিউজকে জানান, মাত্র এককেজি গম থেকে সাতদিনে আটকেজি ঘাস চাষ হবে। এতে বাড়তি কোনো জায়গার দরকা হবে না। বাসার ছাদে কিংবা টবে এ ঘাস সহজেই চাষ করা যায়। এ ঘাস হবে জীবাণুমুক্ত ও অধিক শক্তিশালী। এ ঘাস তিন কেজি কোনো পূর্ণবয়ষ্ক গাভিকে খাওয়ালে এক কেজি দুধ পাওয়া যাবে।মাটির স্পর্শ ছাড়াই উন্নত মানের ঘাস। ছবি: বাংলানিউজযেভাবে ঘাস চাষ করা হয়: এককেজি গম ৬ থেকে ৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর কোনো টব বা বাসার ছাদে একটা পাতলা ভেজানো কাপড় বিছাতে হবে। এর ওপর গমগুলো মেলাতে হবে। ওপরে আরও একটি কাপড় দিতে হবে। একদিন পর ওপরের কাপড় উঠিয়ে দিনে চার বার পানি স্প্রে করতে হবে। এভাবে ৭ বা ৮ দিন স্প্রে করলেও এক ফুট পর্যন্ত ঘাস বড় হয়ে ওঠবে। যা পশুকে খাওয়ানোর জন্য অধিক উপযোগী হয়।

এ বিষয়ে বিসিএসআইআর'র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোতালেব বলেন, এ ঘাস যে কোনো পশুকে খাওয়ানো যায়। বিশেষ করে গাভিকে খাওয়ালে অধিক পরিমাণে দুধ পাওয়া যায়। তাছাড়া এ ঘাস পশুর মাংসের উন্নয়নেও অধিক ভূমিকা রাখবে।

উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (৪ অক্টোবর) শুরু হয়েছে চার দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ পর্যন্ত সর্বসাধারনের জন্য উন্মুক্ত থাকছে এ মেলা। ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে এবারের মেলায় ১০৮টি প্রতিষ্ঠানের ৩৩০টি স্টল রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৮
ইএআর/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db