ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিএফডিসি উন্নয়নসহ ১৫ প্রকল্পের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৮
বিএফডিসি উন্নয়নসহ ১৫ প্রকল্পের অনুমোদন একনেক সভা/ছবি: পিআইডি

ঢাকা: চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকে বহুদিন ধরে এ শিল্পের উন্নয়নে সরকারের উন্নয়নশীল পদক্ষেপের দাবি করে আসছেন। পুরনো বিএফডিসিকে (বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন) মেরামতসহ বিভিন্ন দাবি জানিয়ে আসছিলেন তারা।
অবশেষে পূরণ হতে যাচ্ছে সেই দাবি। চলচ্চিত্র উন্নয়নে ‘বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে দ্রুত সময়ে।

মঙ্গলবার (২ অক্টোবর) শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প। সভায় সভাপত্বি করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প অনুমোদনের পরেই শুরু হবে জরাজীর্ণ বিএফডিসি আধুনিকায়নের কাজ।

একনেক’র সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য টেবিলে উপস্থাপন করা হয়। প্রকল্পটি তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগ বাস্তবায়ন করবে বিএফডিসি। ‘বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ’ বিনিয়োগ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩২২ কোটি ৭৭ লাখ ৮৬ হাজার টাকা। প্রকল্পটি শেষ হবে ২০২১ সালে।

এটাসহ মোট ১৫টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ১৫টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ২১৯ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ৪ হাজার ২৯০ কোটি টাকা।  

সভাশেষে প্রকল্পের সার্বিক বিষয়ে ব্রিফ করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমনএ মান্নান।

এফডিসি উন্নয়ন প্রকল্পটির প্রধান কার্যক্রম হচ্ছে চলচ্চিত্র শিল্পকে সম্প্রসারণ, সুদৃঢ় করাসহ বিএফডিসিকে আর্থিক স্বনির্ভরকরণ ও প্রবৃদ্ধি অর্জন, বিএফডিসি’র মধ্যে বহুমুখী বহুতল ভবন নির্মাণের মাধ্যমে অবকাঠামোগত উন্নয়ন।

এছাড়াও ভবনের মধ্যে বিভিন্ন বাণিজ্যিক এবং কারিগরি সুবিধা সংযোজনপূর্বক বিনোদনের ক্ষেত্র সম্প্রসারণ করা এবং বহুমুখী আয়ের ক্ষেত্র সৃষ্টি যার মাধ্যমে বিএফডিসি তথ্য চলচ্চিত্র শিল্পের ভিত্তি মজবুত করা।

এ প্রকল্পের প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে পরামর্শক নিয়োগ, ৪৫ হাজার ৮০২ বর্গমিটার মূলভবন ও চারটি সিনেপ্লেক্স নির্মাণ করা হবে। ৪টি সিনেমা প্রদর্শন ও আধুনিক যন্ত্রপাতি কেনাসহ নির্মিত হবে বিশাল ৭৩ হাজার বর্গমিটারের শ্যুটিং ফ্লোর।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৮
এমআইএস/এসএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।