ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইএমইডি’র প্রশংসায় আইএমএফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৮
আইএমইডি’র প্রশংসায় আইএমএফ আইএমইডির কর্মকর্তাদের সঙ্গে আইএমএফ-এর প্রতিনিধি দলের বৈঠক

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরে ১ হাজার ৪১০টি প্রকল্প মনিটরিং করতে পারায় পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সার্বিক কার্যক্রমের প্রশংসা করেছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)।

১০টি মেগা প্রকল্প গুরুত্বের সঙ্গে দেখছেন প্রধানমন্ত্রী। আইএমাইডিও আলাদাভাবে ১০টি প্রকল্প যথাযথভাবে মনিটরিং করছে।

প্রকল্প বাস্তবায়নে কারো গাফিলতি থাকলে যথাযথ ব্যবস্থাও নিচ্ছে সরকারি প্রকল্প তদারকি সংস্থাটি।

আইএমএফ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়-বিভাগে তদারকি করতে মিশনে নেমেছে। এর আওতায় নগরীর শেরে বাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে আইএমইডি কার্যক্রম পরিদর্শন করে আইআইএমইফ-এর পাঁচ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল।

সোমবার (০১ অক্টোবর) দুপুরে আইএমইডি’র কার্যক্রমে আইএমএফ-এর প্রশংসার বিষয়টি জানিয়েছেন সচিব মফিজুল ইসলাম।

আইএমইডি’র বিভিন্ন কার্যাবলি, পাবলিক প্রকিউরমেন্ট, পিএমআইএস সফটওয়্যার, পরিবীক্ষণ ও মূল্যায়ন সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন আইএমএফ-এর প্রতিনিধি দলের সদস্যরা। সাক্ষাৎকার শেষে আইএমএফ প্রতিনিধি দল আইএমইডির পরিবীক্ষণ ও মূল্যায়ন  এবং পাবলিক প্রকিউরমেন্ট সংক্রান্ত কার্যক্রমের প্রশংসা করেন।

সচিব মফিজুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রকল্প বাস্তবায়নে কারো গাফিলতি থাকলে আমরা যথাযথ ব্যবস্থাও নিচ্ছি। আমরা রাত-দিন ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছি প্রকল্পের অগ্রগতি বাড়ানো জন্য। প্রকল্প বাস্তবায়নে কোনো সমস্যা থাকলে আমরা সুপারিশ করছি। দেশের প্রবৃদ্ধি অর্জনের ধারা অব্যাহত রাখতে প্রকল্প সঠিক সময়ে বাস্তবায়ন জরুরি।  

তিনি বলেন, এখন আমাদের একটাই টার্গেট সঠিক সময়ে যেন প্রকল্প বাস্তবায়ন করা যায়। আমাদের বর্তমান কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেছে আইএমএফ-এর প্রতিনিধি দল। একই সঙ্গে আমাদের নেয়া পদক্ষেপের প্রশংসাও করেছে। আমাদের নেয়া পদক্ষেপসহ কিছু প্রয়োজনীয় তথ্য চেয়েছে আইএমএফ। এসব তথ্য আমরা পাঠিয়ে দিয়েছি।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৮
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad