[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

সরকারের নানামুখী উদ্যোগে ঘুরে দাঁড়াবে চিনিশিল্প

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-৩০ ৪:৩৪:৫৫ পিএম
বক্তব্য দিচ্ছেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন। ছবি: বাংলানিউজ

বক্তব্য দিচ্ছেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন। ছবি: বাংলানিউজ

কুষ্টিয়া: দেশের চিনিশিল্পকে রক্ষায় সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন। 

তিনি বলেন, চাষিদের ভর্তুকি মূল্যে সার-বীজ-কীটনাশক সরবরাহ করছে সরকার, দফায় দফায় আখের মূল্য বৃদ্ধি করছে। চাষিদের হয়রানি বন্ধে ডিজিটাল পূজিসহ আখের মূল্য পরিশোধ করা হচ্ছে অনলাইনে। সরকারের এমন সব উদ্যোগের ফলে দেশের চিনিশিল্প ঠিকই ঘুরে দাঁড়াবে। 

রোববার (৩০ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারায় আখ রোপণ, ফলন বৃদ্ধি ও চিনিকলে আখ সরবরাহ নিশ্চিতে আখ চাষিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান। 

দেলোয়ার হোসেন আরও বলেন, বর্তমান সরকার দেশের চিনিশিল্পকে টিকিয়ে রাখতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও রুগ্ন এই শিল্পকে টিকিয়ে রাখতে আখ চাষিদেরও এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বেশি বেশি করে আখ রোপণ ও ফলন বৃদ্ধি করতে হবে একই সঙ্গে চিনিকলে আখ সরবরাহ নিশ্চিত করতে হবে। আর এসব বিষয় নিশ্চিত করা না গেলে চিনিশিল্পকে টিকিয়ে রাখা সম্ভব হবে না। তবে আখ চাষিদের আগ্রহ দেখে মনে হয়েছে অদূর ভবিষ্যতে দেশের চিনিশিল্পের জন্য ভালো একটি দিন অপেক্ষা করছে। 

কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- ভেড়ামারা পৌরসভার মেয়র শামীম-উল ইসলাম ছানা, কেরু অ্যান্ড কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনায়েত হোসেন, রেনউইক অ্যান্ড যজ্ঞেশ্বরের ব্যবস্থাপনা পরিচালক পিয়ারুজ্জামান, চিনিকল আখ চাষি কল্যাণ সমিতির সভাপতি আলম হোসেন, কুষ্টিয়া চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক কামরুজ্জামান মিথুন প্রমুখ। 

মতবিনিময় সভায় উপস্থিত আখ চাষিরা আখের মূল্য বৃদ্ধিসহ বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরেন। 

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
আরএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache