ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব: এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব: এডিবি এশিয়ান উন্নয়ন আউটলুক ২০১৮’র প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অতিথিরা, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘২০১৭-১৮ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৯ শতাংশ। এতেই বোঝা যায়, বাংলাদেশের অর্থনীতি ভালো অবস্থানে আছে। দেশের বিজনেস পলিসি ভালো। বেসরকারি বিনিয়োগও ভালো। তাই আগামীতে দেশের মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন ও অবকাঠামোগত উন্নয়নে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ অর্জন সম্ভব। আর তা করতে আসন্ন নির্বাচন কোনো প্রভাব ফেলবে না।

বুধবার (২৬ সেপ্টেম্বর) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঢাকার কার্যালয়ে ‘এশিয়ান উন্নয়ন আউটলুক ২০১৮’র প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন, এডিবি’র সিনিয়র ইকোনমিস্ট ছুন চ্যাং হং।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি ভালো অবস্থানে আছে। প্রবৃদ্ধি অবশ্যই ৮ শতাংশ অর্জন সম্ভব। তবে এর আগে দেশের অবকাঠামো উন্নয়ন করে সরকারি ও বেসরকারি বিনিয়োগ বাড়াতে হবে। প্রবৃদ্ধি যখন ৭ দশমিক ৯ শতাংশ অর্জন হয়েছে। তখন ৮ শতাংশ অর্জন হওয়া কঠিন কিছু নয়। সেজন্য দেশের সকল মেগা প্রকল্প বাস্তবায়ন বাড়াতে হবে। দেশের বিনিয়োগ পরিবেশ আরও ভালো করতে হবে।

অসন্ন নির্বাচনে দেশের সার্বিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে কি? এমন প্রশ্নের জবাবে মনমোহন প্রকাশ বলেন, গণতান্ত্রিক দেশে নির্বাচন গুরুত্বপূর্ণ বিষয়। দেশের মানুষ অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য মুখিয়ে আছে। আশা করা যায় সব দলের অংশগ্রহণে একটা ভালো নির্বাচন হবে। আর এটা হলে নির্বাচন দেশের চলমান উন্নয়নে প্রভাব ফেলবে না।

এসময় আরও উপস্থিত ছিলেন, এডিবি’র টিম লিডার অ্যান্ড এক্সটারনাল রিলেশনস গোবিন্দ বার, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জয়তসানা ভার্মা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।