ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লবণ মজুদ করে সংকট তৈরি করলে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
লবণ মজুদ করে সংকট তৈরি করলে ব্যবস্থা

কক্সবাজার: দেশে লবণ ঘাটতি না থাকলেও এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী তা মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি করতে চায় অভিযোগ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু হুঁশিয়ার করেছেন, এ ধরনের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার বিয়াম ফাউন্ডেশন সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) আয়োজিত ‘মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদন: অংশীজন কর্মশালা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের দেশে লবণের ঘাটতি নেই।

তবে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী লবণ মজুদের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করে। অতি মুনাফালোভী কিছু লবণ মিল মালিক বেশি লাভের আশায় এ কাজটি করছে। তাই বাধ্য হয়ে সরকারকে অন্য দেশ থেকে লবণ আমদানি করতে হচ্ছে। কিন্তু এতে আমাদের লবণচাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

লবণ মিল মালিকদের উদ্দেশ্যে আমু বলেন, বিদেশ থেকে আমদানি করা না করা আপনাদের ওপর নির্ভর করছে। আপনারা যদি লবণ মজুদ না করেন, তাহলে অন্যদেশ থেকে লবণ আমদানি করার প্রয়োজন নেই। বর্তমান সরকার শুধু লবণশিল্প নয়, পর্যটন শিল্পের প্রতিও ব্যাপক গুরুত্ব দিয়েছে। এ কারণে পর্যটনশিল্প বিকাশে কক্সবাজারে বড় বড় মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে দেশ অনেক শীর্ষস্থানে চলে যাবে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যদের মধ্যে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম, বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহাম্মদ ইফতিখার, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান প্রমুখ বক্তব্য দেন।

কর্মশালায় কক্সবাজারের ৩ শতাধিক লবণ মিল মালিক, ব্যবসায়ী ও লবণচাষি অংশ নেন। এতে জেলার উপকূলীয় এলাকার ৬০ হাজার একর জমিতে প্রায় সাড়ে ৫ লাখ লবণচাষিকে মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদনের ওপর সচেতনতা সৃষ্টির আহবান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।