ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

তিন কার্যদিবস পর সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
তিন কার্যদিবস পর সূচকের উত্থান

ঢাকা: টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ।
 
মঙ্গলবার বিমা এবং ওষুধ ও রসায়ন খাতের বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। পাশাপাশি মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে প্রকৌশল ও আর্থিক খাতের কোম্পানির শেয়ারের। ফলে তিন কার্যদিবস পর পুঁজিবাজারে উত্থান হলো।
 
ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার এ বাজারে ১১ কোটি ১২ লাখ ৮৬টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৯৭ লাখ ৪৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৮০ কোটি ৮ লাখ ৫ হাজার টাকা।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৭ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪১ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯১ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৭২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫০ পয়েন্টে অবস্থান করছে।
 
বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।
 
লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬৪ কোটি ৪১ লাখ ১৭ হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।