ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমা দাবি পরিশোধে ৮ কোম্পানির ‘অনীহা’

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
বিমা দাবি পরিশোধে ৮ কোম্পানির ‘অনীহা’

ঢাকা: আস্থা সঙ্কট দূর করতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিশেষ উদ্যোগে ৭০টি কোম্পানি প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি দাবি পরিশোধ করেছে। তবে এ সময়ে গ্রাহকদের কোনো বিমা দাবি পরিশোধ করেনি বাকি আটটি কোম্পানি।

বিমা দাবি পরিশাধ না করা আট কোম্পানি হচ্ছে- প্রগতি লাইফ, আলফা ইসলামী লাইফ, বেস্ট, মার্কেন্টাইল, জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, সাউথ এশিয়া, পিপলস এবং ত্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।  

সংশ্লিষ্ট সূত্র বলছে, আইডিআরএ এর ২০১৭ সালের ১ আগস্ট থেকে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময়ের প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বিমা কোম্পানিগুলো ৩ হাজার ২২০কোটি টাকার বিমা দাবি পরিশোধ করেছে। এর মধ্যে ২৭টি জীবন বিমা কোম্পানি মোট ২ হাজার ৭৭১ কোটি ২৩ লাখ পরিশোধ করেছে। আর গ্রাহকদের ৪৪৯ কোটি ২৫ লাখ টাকার বেশি দাবির টাকা পরিশোধ করেছে ৪৩টি সাধারণ বিমা কোম্পানি।  

আর যেসব কোম্পানি পরিশোধ করেনি তার মধ্যে বেশির ভাগই নতুন কোম্পানি। অভিযুক্ত কোম্পানিগুলো বলছে, তাদের ক্লেম নেই বললেই চলে। যে দুয়েকটি ক্লেম ছিলো, তা দিয়ে দেওয়া হচ্ছে।  

কোম্পানিগুলোর মধ্যে জীবন বিমা কোম্পানি হলো-৫টি। আর সাধারণ বিমা কোম্পানি ৩টি।

গত মাসে কোনো বিমা দাবি পরিশোধ না করার কথা স্বীকার করছেন এশিয়া ইন্স্যুরেন্সের লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইমাম শাহীন। বাংলানিউজকে তিনি বলেন, বেশ কিছু গ্রাহকের বিমা দাবিগুলো পরিশোধের জন্য ‘প্রসেসিং’ পর্যায়ে রয়েছে।

‘আর শুধু ক্লেম করলেই তো হবে না। তার জন্য প্রয়োজনীয় কাগজপত্রও দিতে হয়। সেগুলো না পেলে আমরা আইনগত ব্যবস্থা নিতে পারি না। তাই দেরি হচ্ছে। ’ 

বেস্ট লাইফ ইন্স্যুরেন্সের এমডি ইকরামুল আমিন বাংলানিউজকে বলেন, নতুন কোম্পানি হওয়ায় আমাদের ম্যাচিউরিটি ক্লেম খুবই কম। যে দু’চারটি ক্লেম এসেছে সেগুলো ডেথ ক্লেম। গত ছয় মাসের সময় ক্লেম করেছে। তারপরও আমরা দিয়ে দিচ্ছি।

প্রায় একই কথা বললেন, আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের এমডি আপেল মাহমুদও। তিনি বলেন, প্রথম প্রান্তিকে আমাদের কাছে দুটি বিমা দাবি এসেছিলো। দ্বিতীয় প্রান্তিকে দুটো ক্লেমই দিয়ে দিয়েছি। একটি ২৫দিনের মাথায়, আর একটি ৩৩দিনের মাথায়।  

এ বিষয়ে আইডিআরএ–এর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বলেন, বিমা খাতে ইমেজ সঙ্কটে হয়েছে বিমা দাবি পূরণ না করায়। এ সঙ্কট দূর করাই আমাদের মিশন ও ভিশন। তাই গ্রাহকদের বিমা দাবি পরিশোধের যুদ্ধে নেমেছি।

তিনি বলেন, বিমা দাবি পূরণে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ে নন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো এগিয়ে। আশা করছি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো দাবি পূরণের এগিয়ে আসবে।

বিমা কোম্পানি যাতে দ্রুত দাবি পরিশোধ করে সেজন্য আইডিআরএ-তে আলাদা একটি শাখা গঠন করা হয়েছে জানিয়ে শফিকুর রহমান পাটোয়ারী বলেন, এ শাখায় আইডিআরএ-এর একজন সদস্যকে প্রধান করা হয়েছে। তিনি দায়িত্ব নেওয়ার পর ৫ হাজারের বেশি বিমা দাবি পূরণ হয়েছে।  

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, বিমা খাতের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জীবন বিমা কোম্পানিগুলো দাবি পরিশোধ করছে না। এই কোম্পানিগুলোতে বিমা করেন মূলত সাধারণ মানুষ। তাদের বিমা দাবি নিয়ে কোম্পানিগুলো টালবাহানা করায় এই দোষটা সম্পূর্ণ বিমা খাতের ওপর প্রভাব পড়েছে।

তিনি বলেন, আইডিআরএ-এর জীবন বিমা কোম্পানিগুলোর প্রতি আরও চাপ সৃষ্টি করতে হবে। এই কোম্পানিগুলো দাবি পরিশোধ করলেই আস্থা সঙ্কট কেটে যাবে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।