ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণ জানে না চার কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৮
অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণ জানে না চার কোম্পানি

ঢাকা: কোনো কারণ ছাড়াই পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েই চলছে।

গত ৩ সেপ্টেম্বর থেকে কোম্পানিগুলোর শেয়ারের দাম সর্বনিম্ন ৪ থেকে ৩৪ টাকা পর্যন্ত দাম বাড়ার কারণ জানতে চেয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নোটিশ দেয়। কোম্পানিগুলো হচ্ছে- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, সাফকো স্পিনিং মিলস, শাশা ডেনিমস লিমিটেড এবং  প্রগতি ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।


 
নোটিশের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) কোম্পানিগুলো জানিযেছে, তাদের কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধির পেছনে কোনো সংবেদনশীল তথ্য জ‍ান‍া নেই।
 
কোম্পানি চারটির মধ্যে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ও প্রগতি ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ বুধবার এবং সাফকো স্পিনিং ওশাশা ডেনিমস কর্তৃপক্ষ বৃহস্পতিবার ডিএসইকে এই তথ্য  জানিয়েছে।
 
ডিএসইর সূত্র মতে, এ সময়ে বিমা খাতের প্রগতি ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে ৩৪ টাকার বেশি। শেয়ারেটির দাম গত ১৩ সেপ্টেম্বর থেকে বাড়ছে। ওই দিন এ কোম্পানির শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছিলো ৯৫ টাকায়। আর ২০ সেপ্টেম্বর শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ১২৯ দশমকি ৪০ টাকায়।
 
খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ারের দাম চলতি মাসের ৩ তারিখ থেকে বাড়ছে। ওই দিন শেয়ারটি লেনদেন হয় ১৮ দশমিক ৮০ টাকায়। আর বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২৫ দশমিক ১০ টাকায়। এ কয়দিনে শেয়ারটির দাম বেড়েছে ৭ টাকা।
 
অন্যদিকে বস্ত্র খাতের সাফকো স্পিনিং কোম্পানির শেয়ারটির গত ১৬ সেপ্টেম্বর লেনদেন হয়েছে ১৭ দশমিক ৭০ টাকায়। সেখান থেকে বেড়ে পৌনে ৪ টাকা বেড়ে বুধবার লেনদেন হয়েছে ২১ দশমকি ৬০ টাকায়। তবে বৃহস্পতিবার সেই কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে ২১ দশমিক ১০ টাকায়।
 
এ খাতের আরেক কোম্পানি শাশা ডেনিমস। কোম্পানির শেয়ারে দাম বেড়েছে ২১ টাকা। শেয়ারটির দাম গত ৫ সেপ্টেম্বর থেকে বাড়তে শুরু করে, ওদিন শেয়ারটির লেনদেন হয়েছিলো ৫৭ টাকায়। বৃহস্পতিবার শেষ কার্যদিবস শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ৭৮ টাকায়।
 
বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।