ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রেমিটেন্স পাঠাতে ফি না নেওয়ার চিন্তা করছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
রেমিটেন্স পাঠাতে ফি না নেওয়ার চিন্তা করছে সরকার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত/ফাইল ফটো

ঢাকা: প্রবাসীদের রেমিটেন্স পাঠাতে যাতে কোনো ফি না দিতে হয় সেজন্য একটি প্রস্তাব বিবেচনা করছে সরকার। রেমিটেন্স পাঠাতে যে খরচ হয় সেই খরচের জন্য একটি বিশেষ স্কিমের চিন্তা ভাবনা করা হচ্ছে।

এমনটি জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।  

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর মিরপুর বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, প্রবাসীরা রেমিটেন্স পাঠানোর মাধ্যমে দেশের সম্পদ বাড়িয়েছেন। তাদের অবদান স্বীকার করতে হবে। তাই প্রবাসীরা সম্মানের পাত্র। তাদের দেশপ্রেম সবাইকে অনুপ্রাণিত করছে।  

তিনি প্রবাসীদের দেশে বিনিয়োগ অব্যাহত রাখার আহ্বান জানান।  

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, রেমিটেন্স দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদান স্বীকার করতে হবে। এজেন্ট ব্যাংকিং পুরো ব্যাংকিং খাতে ইতিবাচক ভূমিকা রাখছে। এজেন্ট ব্যাংকিং বাড়াতে বেসরকারি ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে।
             
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিমের সভাপতিত্বে এবং ব্যাংকের উপ-পরিচালক বিধান সাহা ও সহকারী পরিচালক সাবিনা ইয়াসমিনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন প্রমুখ।  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ২০১৭ সালে সর্বোচ্চ রেমিটেন্স আহরণকারী প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এমডি মাহবুবুল আলম, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এমডি মোহিতুর রহমান, জনতা ব্যাংকের এমডি আব্দুছ সালাম আজাদ, সোনালী ব্যাংকের এমডি ওবায়দুল্লাহ আল মাসুদ, সম্মামনাপ্রাপ্ত মাহতাবুর রহমান নাসির, মিজানুর রশিদ, মাহবুবুল আলম মানিক প্রমুখ।  

অনুষ্ঠানে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। পঞ্চমবারের মতো রেমিটেন্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে পাঁচটি ক্যাটাগরিতে ২৯ জন ব্যক্তি, পাঁচটি ব্যাংক ও তিনটি প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউসকে ক্রেস্ট ও সম্মামনা সনদ দেওয়া হয়।  

পুরস্কারপ্রাপ্ত ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক।

ব্যক্তিগত ক্যাটাগরিতে সর্বোচ্চ রেমিটেন্স প্রদানকারী হিসেবে পুরস্কার গ্রহণ করেন এনআরবি ব্যাংকের চেয়ারম্যান ও সংযুক্ত আরব আমিরাত প্রবাসী মাহতাবুর রহমান নাসির। পুরস্কারপ্রাপ্ত এক্সচেঞ্জগুলো হলো- ন্যাশনাল মানি এক্সচেঞ্জ, এনইসি মানি ট্রান্সফার ও প্লাসিড মানি এক্সচেঞ্জ। বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।