[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

বাংলাদেশের কৃষিখাত থেকে শিখতে পারে নাইজেরিয়া

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৯ ৫:৫১:৩২ পিএম
নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরির সঙ্গে শামীম আহসান এনডিসি

নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরির সঙ্গে শামীম আহসান এনডিসি

ঢাকা: নাইজেরিয়া বাংলাদেশ থেকে কৃষিখাতে অনেক কিছু শিখতে পারে বলে মন্তব্য করেছেন নাইজেরিয়ার কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি। নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান এনডিসির সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি। 

বুধবার ( ১৯ সেপ্টেম্বর) নাইজেরিয়ার বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শামীম আহসান এনডিসি। 

বৈঠকে উভয়পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক গভীরতর ও বিস্তৃত করার ওপরে গুরুত্ব আরোপ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে অর্জিত অভূতপূর্ব সাফল্যের বিষয়ে অবহিত করেন হাইকমিশনার। বিদ্যমান উষ্ণ সম্পর্ককে আরো অর্থবহ করার জন্য উভয়পক্ষ দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে কৃষিক্ষেত্রে সহযোগিতা এবং ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণের ওপরে বিশেষ জোর দেন হাইকমিশনার।

বৈঠকে হাইকমিশনার শামীম আহসান বাংলাদেশে কৃষিক্ষেত্রে নীরব বিপ্লবের কথা উল্লেখ করে এ ক্ষেত্রে বাংলাদেশি কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নানাবিধ ধানের বীজের অবদানের কথা বিশেষভাবে তুলে ধরেন। 

ভৌগিলিকভাবে ক্ষুদ্র আয়তনের ১৬ কোটি জনসংখ্যা অধ্যুষিত বাংলাদেশ কিভাবে বর্তমান সরকারের দূরদর্শী নীতির কারণে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে তা জেনে অত্যন্ত উৎসাহিত হন সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি। কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাইজেরিয়া প্রভূত উপকৃত হতে পারে বলে অভিমত প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের হাইকমিশনার নাইজেরিয়াতে অনুষ্ঠেয় অ্যাগ্রিটেক নাইজেরিয়া-২০১৮ তে বাংলাদেশের অংশগ্রহণের বিষয়ে আশা প্রকাশ করেন। বৈঠক শেষে হাইকমিশনার নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি সংস্করণের একটি কপি উপহার দেন। এ সময় হাইকমিশনের হেড অফ চ্যান্সারি মোহাম্মদ শাহ ইকরামুল হকও উপস্থিত ছিলেন।

২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
টিআর/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db