[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

ব্যাংকের দাপটে পুঁজিবাজারে উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৯ ৩:৪৬:২৮ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: দিনভর সূচক বৃদ্ধির মধ্যদিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ সেপ্টম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬৮ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে  লেনদেন। তবে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা চার কার্যদিবস পর  দু’দিন উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ব্যাংক খাতের ত্রিশটি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২২টি, কমেছে ২টির, আর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ারের দাম। অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭টি,কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের দাম। তবে এদিন বিমা, প্রকৌশল, বস্ত্র ও বিদ্যুৎ ও জ্বালানি খাতে মিশ্রপ্রবণতায় লেনদেন  হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার এ বাজারে ১৯ কোটি ৭৮ লাখ ৮১২ হাজার ৭৫৮টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮২৪ কোটি ৪৭ লাখ ১৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭৩১ কোটি ৬৮ লাখ ৯৩ হাজার টাকার। তার আগেরদিন লেনদেন হয়েছিলো ৬৯৬ কোটি ৯৫ লাখ ১১ হাজার টাকার।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স  দশমিক ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬১ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯১১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার।

লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ কোটি ৬৩লাখ ২০ হাজার ২৯৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৭ কোটি ৮২ লাখ ৫৩ হাজার ৬৩৭ টাকার। 

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
এমএফআই/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa