ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইভিএম প্রকল্পের অপব্যবহার যেন না হয়: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
ইভিএম প্রকল্পের অপব্যবহার যেন না হয়: প্রধানমন্ত্রী একনেক সভা

ঢাকা: ৩ হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। কোনোভাবেই যেন ইভিএম প্রকল্পের অপব্যবহার না হয়, সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

ইভিএম প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ইভিএম নিয়ে তাড়াহুড়ার কিছু নেয়। ধীরে ধীরে এটা সারাদেশে বাস্তবায়ন করতে হবে। আরবান এলাকার মানুষ বেশি সচেতন তাই প্রথম আরবান এলাকা থেকে ইভিএম ব্যবহার শুরু করতে হবে। কোনোভাবেই যেন ইভিএম প্রকল্পের অপব্যবহার না হয়।

একনেক সভা শেষে পরিকল্পনা আ হ ম মুস্তফা কামাল বলেন, আসন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে সীমিত আকারে। ধীরে ধীরে এটা ব্যবহার করতে বলেছেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে সবাইকে প্রশিক্ষণ দিতে হবে। এটা নিয়ে যেন তাড়াহুড়া না করা হয়। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন ধাপে ধাপে ইভিএম কেনা হবে। গ্রামের মানুষ কোনো মেশিনে টিপ দিতে ভয় পায়। তারা মনে করে টিপ দিলে হয়তো নিজের জায়গা-জমি কেউ নিয়ে নেবে। তাই প্রথমে আরবান এলাকায় ইভিএম ব্যবহার আগে শুরু হবে।

ইভিএম কেনাসহ মোট ১৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে একনেক সভায়। প্রকল্পগুলোর মোট প্রস্তাবিত ব্যয় খরচ ধরা হয়েছে ১২ হাজার ৫৪৪ কোটি ৯৪ লাখ টাকা। এরমধ্যে প্রকল্প সহায়তা ৩ হাজার ৪৪৫ কোটি ৬০ লাখ টাকা।

অনুমোদিত অন্যান্য প্রকল্প গুলো হচ্ছে, বেপজা অর্থনৈতিক অঞ্চল (মীরসরাই), শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন, চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়ক (এন-১০৬) এর হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত সড়কাংশ ৪-লেনে উন্নীতকরণ, জামালপুর-মাদারগঞ্জ সড়ক প্রশস্তকরণ ও মজবুতি করণ প্রকল্প।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন, ভারতের সাথে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে রেলপথ নির্মাণ, কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন ও দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের পরিবেশ প্রতিবেশ উপযোগী গবেষণা কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে কৃষি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন, গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন, বিসিএস ইকনমিক একাডেমি প্রতিষ্ঠা, বাংলাদেশ বেতার স্থানান্তর, খুলনা শহরের জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পেরওও অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ‘প্রোগ্রাম ফর সার্পোটিং রুরাল ব্রিজেস’ প্রকল্পও অনুমোদন পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad