ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আইপিওতে রানারের শেয়ারের মূল্য ৬৮ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
আইপিওতে রানারের শেয়ারের মূল্য ৬৮ টাকা

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) রানার অটোমোবাইলস লিমিটেডের শেয়ারের মূল্য হচ্ছে ৬৮ টাকা। বিডিং অর্থাৎ নিলামে কোম্পানির কাট-অব প্রাইস ৭৫ টাকা নির্ধারিত হওয়ায় (১০ শতাংশ বাদ) আইপিওতে কোম্পানির প্রতিটি শেয়ারের দাম হচ্ছে ৬৮ টাকা।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনকারী প্রতিষ্ঠান রানারের ৭২ ঘণ্টার নিলামে ইলিজেবল ইনভেস্টররা কাট-অব প্রাইস ৭৫ টাকা নির্ধারণ করেছেন।

গত ১০ সেপ্টেম্বর বিকেল ৫টা থেকে ১৩ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত কোম্পানির শেয়ারের বিডিং অনুষ্ঠিত হয়।

নিয়ম অনুসারে, ৬২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার কিনতে ৭২ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী আবেদন করেছেন। ১০০ কোটি টাকার বাকি ৩৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করবে আইপিও ইস্যুর মাধ্যমে।

পাবলিক ইস্যু রুলস অনুযায়ী, বুক বিল্ডিং পদ্ধতিতে কাট-অব প্রাইসের নির্ধারিত শেয়ারের প্রাইসের ১০ শতাংশ কমে আইপিও’র মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়। এ হিসাবে আইপিওতে প্রতিটি শেয়ারের দাম হয় ৬৭ টাকা ৫০ পয়সা।

কিন্তু আইপিওতে শেয়ার ইস্যুর ক্ষেত্রে কোন ক্ষুদ্রাংশ বা পয়সা থাকবে না। ফলে রানারের ক্ষুদ্রাংশ দশমিকের পরে ৫ এর ঘরে যাওয়ায়, আইপিও দাম ৬৮ টাকা নির্ধারিত হবে। আইপিও’র মাধ্যমে ৩৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ছাড়বে রানার অটোমোবাইলস।

তবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চূড়ান্ত অনুমোদন দিলেই কোম্পানি বাজার থেকে শেয়ার ছেড়ে এই টাকা উত্তোলন করতে পারবে।

উল্লেখ্য, চলতি বছরের গত ১০ জুলাই বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির বিডিং অনুমোদন দেয়।  

বিডিংয়ে রানারে শেয়ার কিনতে ৫৯২ জন বিডার ২৫ টাকা থেকে সর্বোচ্চ ৮৪ টাকার দাম প্রস্তাব করেছেন। যা টাকার অংকে ৬৯১ কোটি ২৪ লাখ ৩৫ হাজার ৯০০। তবে তার মধ্যে ৭২ জন বিডার ৭৫ টাকার চেয়ে বেশি দামে দর প্রস্তাব করেছেন।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad