[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

এনপিএসবিতে যুক্ত হওয়ার মেয়াদ ফের বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৫:০১:৪৩ পিএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিনের মাধ্যমে লেনদেনে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সঙ্গে যুক্ত হওয়ার মেয়াদ আবারও এক বছর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশের সকল আন্তঃব্যাংক লেনদেন এনপিএসবির মাধ্যমে করার জন্য ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়ে প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। পরবর্তীতে সেই নির্দেশনার মেয়াদ ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

সর্বশেষ বুধবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপোর্টমেন্ট থেকে এই নির্দেশনা কার্যকর করার জন্য ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশে কার্যরত এনপিএসবির সদস্য সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক স্থাপিত সকল পয়েন্ট অব সেলস (পিওএস) ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এনপিএসবিতে সংযুক্ত করতে হবে এবং পয়েন্ট অব সেলস মেশিনের মাধ্যমে সম্পাদিত আন্তঃব্যাংক কার্ডের লেনদেন এনপিএসবির মাধ্যমে সম্পন্ন করতে হবে।

তবে আন্তঃব্যাংক লেনদেনে বাংলাদেশ ব্যাংকের একটি মাত্র সুইচ ব্যবহার না করে একাধিক সুইচ ব্যবহারের অনুরোধ জানিয়ে আসছে মাস্টারকার্ড ও ভিসা। তারা সব সময় এনপিএসবির সঙ্গে একটি বিকল্প সুইচ চালু রাখার পরামর্শ দিয়ে আসছে।

এ বিষয়ে মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি হেড সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, আমরা সব সময় বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তকে স্বাগত জানাই। বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন এনপিএসবির সঙ্গে আরও একাধিক পেমেন্ট সিস্টেমস চালু রাখা প্রয়োজন। এতে পেমেন্ট সিস্টেমে নতুন নতুন উদ্ভাবন যুক্ত হওয়ার সম্ভাবনা থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এসই/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa