ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মাদ্রাসা ভবন নির্মাণে ৫৯১৮ কোটি টাকার প্রকল্প

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
মাদ্রাসা ভবন নির্মাণে ৫৯১৮ কোটি টাকার প্রকল্প একনেক সভা

ঢাকা: সারাদেশে ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ নামে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯১৮ কোটি ৬৩ লাখ টাকা।

মাদ্রাসা ভবন নির্মাণের জন্য ৩০০ এমপি শিক্ষা মন্ত্রণালয়ে কারিগরি ও মাদ্রাসা বিভাগে ডিও (ডিমান্ড অব অর্ডার) দেন। স্থানীয় জনপ্রতিনিধিরা সংশ্লিষ্ট এলাকার মাদ্রাসার দৈন্যদশা ও জরাজীর্ণতা উল্লেখ করে জরুরি ভিত্তিতে বিদ্যমান মাদ্রাসায় নতুন ভবন নির্মাণের আবেদন করেন।

এর ভিত্তিতেই ১ হাজার ৬৮১টি মাদ্রাসা নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য নিশ্চিত করেন।

প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ধরা হয়েছে ২০২১ সালের জুন পর্যন্ত। এর আওতায় প্রতি এমপি প্রায় ২০ কোটি টাকার মাদ্রাসা ভবন উন্নয়ন করতে পারবেন।

আইসিটিসহ সব ধরনের আধুনিক শিক্ষা দেওয়ার ব্যবস্থা রাখা হবে এসব নতুন ভবনে। কম্পিউটার ল্যাবও থাকবে এসব মাদ্রাসা ভবনে। প্রতিটা ভবন হবে পাঁচতলা, নীচতলা ফাঁকা থাকবে। তারপরও শিক্ষার্থীদের চাহিদার ওপর নির্ভর করবে ভবনের আকার-আয়তন। প্রাথমিকভাবে প্রতি এমপি প্রায় ছয়টি করে মাদ্রাসার বরাদ্দ পাবেন।

প্রকল্পের আওতায় ১ হাজার ৬৮১টি মাদ্রাসা ভবনে নতুন টেবিল চেয়ার কেনা হবে। বৃদ্ধি করা হবে স্যানিটেশন, পানি ও বৈদ্যুতিক সুবিধা। এ প্রকল্পসহ একনেক সভায় মোট ১৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ১৭ হাজার ৭৮৭ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।