ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোল্ট্রিতে অ্যান্টিবায়োটিকের প্রয়োগ কমাতে সচেতন হতে হবে

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
পোল্ট্রিতে অ্যান্টিবায়োটিকের প্রয়োগ কমাতে সচেতন হতে হবে

শেকৃবি: বাংলাদেশের প্রায় সব মুদি দোকানেই অ্যান্টিবায়োটিক পাওয়া যায়। হাঁস-মুরগি সামান্য অসুস্থ হলেই খামারিরা সচেতনতার অভাবে মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক প্রয়োগ করেন। এতে পোল্ট্রির খাদ্য নিরাপত্তা চরম ঝুঁকিতে পড়ে। তাই পোল্ট্রিতে অ্যান্টিবায়োটিকের প্রয়োগ কমাতে খামারিদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছ উল আলম মন্ডল।

সোমবার (১০ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ‘পোল্ট্রি  রোগ ও আন্ত্রিক স্বাস্থ্য ব্যবস্থাপনা: জনস্বাস্থ্য রক্ষার জন্য নিরাপদ পোল্ট্রি উৎপাদনের পদ্ধতি’ শীর্ষক এক কর্মশালায় বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের তত্ত্বাবধানে তিনদিন ব্যাপী এ কর্মশালায় সারাদেশ থেকে ৬০ জন ভেটেরিনারি ডাক্তার প্রশিক্ষণ নেবেন।

 

কর্মশালার প্রধান অতিথি রইছ উল আলম মন্ডল বলেন, প্রাণীজ আমিষে এখন আমরা স্বয়ংসর্ম্পূণ। এটা বর্তমান সরকারের একটি বড় সাফল্য। গ্রামের প্রায় সব নারীই পোল্ট্রি চাষের সঙ্গে যুক্ত। তাই মানসম্পন্ন পোল্ট্রি উৎপাদন করলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণ হবে বলে আশা করি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক বলেন, বাংলাদেশে পোল্ট্রি খাতে প্রচুর সম্ভাবনা। এ খাতে প্রায় ৬০ কোটি টাকার বিনিয়োগ আছে। মাংসে আমরা স্বয়ংসম্পূর্ণ। তাই এখন আমরা মাংস রপ্তানি করতে পারবো। কিন্তু তার আগে প্রাণীর স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পোল্ট্রি রোগ বিশেষজ্ঞ ফাইব্রো ব্রাজিলের টেকনোলজি ডেভেলপমেন্ট বিষয়ক পরিচালক ড. সিজার লোপেজ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, ফাইব্রো দক্ষিণ আফ্রিকার মার্কেটিং ও টেকনিক্যাল ডিরেক্টর ড. চার্লস কস্টেলো, ফাইব্রো যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের কমার্শিয়াল ম্যানেজার ড. এরকিন এরকমেন, ফাইব্রো মালয়েশিয়ার মার্কেটিং ও টেকনিক্যাল ম্যানেজার ড. লিয়ান্দ্রো ফেরেইরা এবং ফাইব্রো যুক্তরাষ্ট্রের বাংলাদেশি লোকাল পার্টনার প্রোভেট রিসোর্সেস লিমিটেডের পরিচালক ড. শামিম আহমেদ।

বাংলাদেশ সময়: ০৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।